লিটনের নান্দনিক সেঞ্চুরি

প্রথম ওভারে বাউন্ডারিতে শুরু। দারুণ টাইমিং ও নান্দনিক সব শটের পসরা সাজিয়ে এরপর ছুটতে থাকলেন লিটন দাস। বলের সঙ্গে পাল্লা দিয়ে খেলে করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2020, 10:07 AM
Updated : 1 March 2020, 10:07 AM

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সিলেটে রোববার ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করেছেন লিটন।

বরাবরের মতোই তার ব্যাটিং ছিল দৃষ্টিনন্দন। কবজির মোচড়ে খেলেছেন স্টাইলিশ সব শট। মাঠের প্রায় সব প্রান্তে পাঠিয়েছেন বল। শট নির্বাচন ছিল প্রায় নিখুঁত। মনোসংযোগ ছিল অটুট। নিয়ন্ত্রণ ছিল দুর্দান্ত।

উদ্বোধনী জুটিতে তামিম ইকবাল যখন এক প্রান্তে ভুগেছেন প্রান্ত বদলাতে, লিটন সেখানে ছিলেন দারুণ সাবলীল। মনে হয়েছে, ব্যাটিংয়ের চেয়ে অনায়াস কাজ বুঝি আর নেই!

৪৫ বলে স্পর্শ করেছেন ফিফটি। থিতু হওয়ার পর উইকেট ছুঁড়ে আসার নজির তিনি অনেকবারই দেখিয়েছেন। এ দিন ছিলেন ব্যতিক্রম। এগিয়ে গেছেন একই গতিতে। সেঞ্চুরির কাছে গিয়ে অস্থির হননি, ছটফট করেননি। ৯৫ বলে পৌঁছে যান তিন অঙ্কে।

ওয়ানডেতে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। ২০১৮ এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে সেই অসাধারণ সেঞ্চুরির পর এই প্রথম পেলেন শতরানের স্বাদ। গত বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রান তাড়ার রেকর্ড গড়া ম্যাচে ৬৯ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংস অবশ্য খেলেছিলেন।

সেঞ্চুরির পর আরও অপ্রতিরোধ্য হয়ে উঠছিলেন লিটন। ডনাল্ড টিরিপানোর এক ওভারে মারেন তিনটি বাউন্ডারি। অভিষিক্তি অফ স্পিনার ওয়েসলি মাধেভেরেকে বিশাল ছক্কা মেরেছেন স্লগ সুইপে।

তবে এই ছক্কার শটেই টান লাগে তার পায়ে। ফিজিওর সঙ্গে মাঠ ছাড়েন খুঁড়িয়ে খুঁড়িয়ে। ক্যারিয়ার সেরা ইনিংস ততক্ষণে খেলে ফেলেছেন, ছাড়িয়ে গেছেন এশিয়া কাপের ১২১। মাঠ ছাড়ার সময় ১৩ চার ও ২ ছক্কায় নামের পাশে ছিল ১০৫ বলে ১২৬ রান।