বিশ্বকাপে বাংলাদেশের আসল ম্যাচটি সামনে

স্বপ্ন ছিল বড় কোনো দলকে হারানো। সেটি ধরা দেয়নি সত্যি হয়ে। এবার লক্ষ্য পূরণের পালা। শ্রীলঙ্কাকে হারাতে পারলে বিশ্বকাপে বাংলাদেশের জয় খরাই শুধু কাটবে না, নিশ্চিত হবে সেরা আটে জায়গা। পরের বিশ্বকাপের জন্য বাংলাদেশের মেয়েদের খেলতে হবে না বাছাইপর্ব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2020, 06:29 AM
Updated : 1 March 2020, 08:20 AM

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে সোমবার মেলবোর্নে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। শেষ ম্যাচটি দুই দলের জন্য আক্ষরিক অর্থেই ‘ফাইনাল।’ দুই দলই আগের তিন ম্যাচে হেরেছে নিউ জিল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার কাছে। টুর্নামেন্ট শুরুর আগে জয়ের ভাবনায় এই শেষ ম্যাচটিতেই চোখ ছিল দুই দলেরই।

লক্ষ্যও দুই দলের একই, ম্যাচ জিতে পরের বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন। অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়ার আগে সালমা খাতুন, জাহানারা আলম, রুমানা আহমেদরা বলে গেছেন, বিশ্বকাপ খেলার জন্য আর বাছাইপর্ব খেলতে চান না তারা।

আগের ম্যাচে নিউ জিল্যান্ডকে বাগে পেয়েও হারাতে পারেনি বাংলাদেশ। বোলিং-ফিল্ডিং সেই ম্যাচে ছিল দুর্দান্ত। দল হেরেছে ব্যাটিং ব্যর্থতায়। শেষ ম্যাচের আগে নিজেদের লক্ষ্য স্পষ্টই জানিয়ে দিলেন বাংলাদেশ অধিনায়ক সালমা।

“শ্রীলঙ্কার বিপক্ষে আমরা লড়াই করতে চাই। বাছাইপর্ব না খেলতে এটিই আমাদের শেষ সুযোগ। ম্যাচ জিততে হলে তিন বিভাগেই ভালো করতে হবে আমাদের।”

“নিউ জিল্যান্ড ম্যাচের আগে আমাদের দুর্ভাবনার জায়গা ছিল ফিল্ডিং। কিন্তু ওই ম্যাচে আমরা খুবই ভালো ফিল্ডিং করেছি। এবার ব্যাটিংয়ে কাজ করতে হবে আমাদের। টুর্নামেন্ট যত গড়িয়েছে, আমাদের বোলিং ও ফিল্ডিং ভালো হয়েছে। শেষ ম্যাচে আমরা অলরাউন্ড পারফরম্যান্স দেখাতে চাই।”

ম্যাচ জয়ের পথে বাংলাদেশের সবচেয়ে বড় বাধা হতে পারেন চামারি আতাপাত্তু। এই টপ অর্ডার ব্যাটার টিকে থাকলে একাই গড়ে দিতে পারেন পার্থক্য। সালমা জানালেন, লঙ্কান অধিনায়ককে নিয়ে পরিকল্পনা আছে তাদের।

“কোনো সন্দেহ নেই, আতাপাত্তু হার্ড হিটিং ব্যাটার। দারুণ ফর্মেও আছে। ওর বিপক্ষে পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হবে আমাদের এবং ম্যাচে সেটি করে দেখাতে হবে। তার উইকেট নিলে ম্যাচ জয়ের পথে আমরা এগিয়ে যাব অনেকটা।”

সোমবার বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হবে ম্যাচ।