সুযোগ পেলে পাকিস্তান সফর নিয়ে ভাববেন মাশরাফি

জাতীয় দলের প্রয়োজনে যে কোনো জায়গায় খেলতে প্রস্তুত মাশরাফি বিন মুর্তজা। পাকিস্তান সফরের দলে সুযোগ পেলে সেখানে যাওয়ার ব্যাপারে নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2020, 12:53 PM
Updated : 29 Feb 2020, 12:53 PM

জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে রোববার শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরছেন মাশরাফি। কিছুদিন আগে বোর্ড সভাপতি ইঙ্গিত দিয়েছেন, অধিনায়ক হিসেবে এটাই হতে পারে মাশরাফির শেষ সিরিজ। পরবর্তীতে দল নির্বাচনে অন্য সব ক্রিকেটারের মতোই বিবেচনা করা হবে তাকে।

এই সিরিজের পর বাংলাদেশ পরের ওয়ানডে খেলবে পাকিস্তানে। আগামী ৩ এপ্রিল করাচিতে হবে একমাত্র ম্যাচটি। ওই ম্যাচে কি পাওয়া যাবে মাশরাফিকে?

“প্রথমত জানি না এই সিরিজের পর কী হবে। বাংলাদেশ দলের প্রয়োজনে ডাকলে আমি যে কোনো জায়গায় থাকব। আমি সব সময় অনুভব করি, ক্রিকেট বোর্ড আমাদের অভিভাবক। ক্রিকেট বোর্ড আমাদের কথা একবার, দুইবার, তিনবার না, ১০ বার ভেবে সিদ্ধান্ত নেবে। এটাই আমরা প্রত্যাশা করি।”

“আমাদের উচিত ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তকে চূড়ান্ত ভাবা। পাকিস্তানে গিয়ে যদি কোনো খেলোয়াড়ের কোনো কিছু হয়, আমি বিশ্বাস করি সেটা পরিবারের থেকে ক্রিকেট বোর্ডের বেশি হার্ট করা উচিত। এবং উনারা এটা ১০ বার ভেবেই সিদ্ধান্ত নেবে। শতভাগ নিরাপত্তা উনারা নিশ্চিত করবে।”

নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ দলের প্রথম দুই দফার পাকিস্তান সফরে যাননি মুশফিকুর রহিম। সফরে যাওয়া না-যাওয়ার সিদ্ধান্তটা যদিও খেলোয়াড়দের ওপরই ছেড়ে দিয়েছিল বোর্ড। মাশরাফি জানালেন, মুশফিকের সিদ্ধান্তের প্রতি যথেষ্ট শ্রদ্ধা আছে তার।

“মানুষে মানুষে ভিন্নতা আছে। মুশফিকের সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধা রাখি। এবং ক্রিকেট বোর্ড থেকে সুযোগটা করে দিয়েছে যে, যদি কেউ না যেতে চায়, যাবে না। নির্বাচকরা যখন দল গঠনে বসবেন পাকিস্তান সফরের আগে, তখন নিশ্চয় ব্যক্তিগতভাবে প্রত্যেককে জিজ্ঞেস করবে কে যেতে চায়, কে যেতে চায় না। আমাকে যদি নির্বাচন করে এবং আমাকে জিজ্ঞেস করে আমি যাব কি না, তখন উনাদের সঙ্গে এই বিষয় নিয়ে আলোচনা করব।”