কাঙ্ক্ষিত ডাক পেয়ে সামনের দিকে তাকিয়ে আফিফ

টি-টোয়েন্টিতে ধীরে ধীরে পায়ের নিচে মাটি শক্ত হচ্ছে। আশায় ছিলেন দেশের হয়ে ওয়ানডে খেলার। এবার হতে পারে অপেক্ষার অবসান। প্রথমবারের মতো ওয়ানডে দলে জায়গা পাওয়া আফিফ হোসেন জানালেন, সুযোগ কাজে লাগিয়ে টিকে যাওয়ার কথাই কেবল ভাবছেন। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2020, 01:19 PM
Updated : 27 Feb 2020, 01:19 PM

২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেকে তেমন কিছু করতে না পেরে জায়গা হারান আফিফ। গত বছর ত্রিদেশীয় সিরিজে সুযোগ পেয়ে এই অফ স্পিনিং অলরাউন্ডার এক ম্যাচে খাদের কিনারা থেকে টেনে তোলে জেতান দলকে। এরপর থেকে এই সংস্করণে খেলছেন নিয়মিত।

টি-টোয়েন্টির ভুলের পুনরাবৃত্তি করতে চান না আফিফ। নিজের সেরাটা দিয়ে ওয়ানডেতে ২০ বছর বয়সী এই অলরাউন্ডার শুরু থেকে হতে চান নিয়মিত।

“অনেক দিন থেকেই রোমাঞ্চিত অনুভব করছিলাম, টি-টোয়েন্টি খেলছি, ওয়ানডেতে কবে ডাক পাব। আশাটা পূরণ হয়েছে। চেষ্টা করব দলের জন্য ভালো কিছু করার। … আমরা অনেক জুনিয়ররা সুযোগ পাচ্ছি। এখানে ভালো কিছু করে জায়গা ধরে রাখতে পারলে ভালো হবে।”

সহজাত টপ অর্ডার ব্যাটসম্যান হলেও জাতীয় দলে আফিফ খেলেন ছয়-সাতে। তবে এতে সমস্যা নেই তার। দলের প্রয়োজনে যেকোনো জায়গায় খেলতে প্রস্তুত তিনি।

“সুযোগ হলে সেরা পারফরম্যান্স করার চেষ্টা থাকবে। দল যে পরিকল্পনা করবে, যে দায়িত্ব আমাকে দেবে, সেই অনুযায়ী খেলার চেষ্টা করব।… যদি উপরে ব্যাট করি তাহলে অবশ্যই সময় নিয়ে খেলা যাবে। নিচে খেললে দল যখন যেটা চাইবে সেই অনুযায়ী খেলব।”

২০১৯ বিশ্বকাপের পর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে মাঠে নামতে যাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। সঙ্গে ফিরেছেন লিটন দাস, মোহাম্মদ সাইফ উদ্দিন, আল আমিন হোসেন, নাজমুল হোসেন শান্ত। নতুন মুখ দুই জন, মোহাম্মদ নাঈম শেখ ও আফিফ। দলে বেশ পরিবর্তন এলেও নিজেদেরই এগিয়ে রাখছেন আফিফ। 

“সবাই অনুশীলনের মধ্যে আছে, খেলার মধ্যে আছে। আশা করি ভালো করতে পারবে।… (জিম্বাবুয়ের বিপক্ষে খেলার সময়) বাড়তি চাপ কাজ করে না। আমাদের দল ভালো দল। মাশরাফি ভাইও ফিরছেন। সব মিলিয়ে নিজেদের খেলা খেলতে পারলে ভালোই হবে।”