কোহলির ব্যর্থতায় শীর্ষে স্মিথ

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান নিয়ে দুজনের লড়াইটা হচ্ছে অনেক দিন ধরেই। সেখানে বিরাট কোহলিকে আরেকবার পেছনে ফেলে চূড়ায় উঠলেন স্টিভেন স্মিথ। তবে নিজের পারফরম্যান্সে নয়, ভারত অধিনায়কের ব্যর্থতায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2020, 12:01 PM
Updated : 26 Feb 2020, 12:01 PM

স্মিথ জানুয়ারির পর আর কোনো টেস্ট খেলেননি। নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে কোহলির বাজে পারফরম্যান্সে শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়া ব্যাটসম্যান।

নিউ জিল্যান্ডের বিপক্ষে গত সোমবার ১০ উইকেটে হেরে যাওয়া ম্যাচে দুই ইনিংস মিলে কোহলি করতে পেরেছেন মাত্র ২১ রান। তাতেই হাতছাড়া হয়েছে শীর্ষস্থান। বুধবার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ৯১১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন স্মিথ। দুইয়ে নেমে যাওয়া কোহলির রেটিং ৯০৬।

২০১৫ সালের জুনে প্রথমবার এক নম্বরের স্বাদ পেয়েছিলেন স্মিথ। সেই থেকে এই নিয়ে শীর্ষে উঠলেন অষ্টমবার। এই সময়টায় কোহলি ও স্মিথ ছাড়া শীর্ষে উঠতে পেরেছিলেন আর কেবল একজন ব্যাটসম্যানই। ২০১৫ সালের ডিসেম্বরে ৮ দিনের জন্য এক নম্বর ছিলেন কেন উইলিয়ামসন।

কোহলির ব্যর্থতার টেস্টেই দলের একমাত্র ইনিংসে ৮৯ রান করে ৩১ রেটিং অর্জন করেছেন উইলিয়ামসন। র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ৮৫৩ রেটিং নিয়ে কিইউ অধিনায়ক উঠেছেন তিনে। অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন নেমে গেছেন চারে।

নিউ জিল্যান্ডের অন্য ব্যাটসম্যানদের মধ্যে রস টেইলর ৩ ধাপ এগিয়ে ১৩তম, কলিন ডি গ্র্যান্ডহোম ৬ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে আছেন। ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং দশে ফিরেছেন আবার।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে আছেন টিম সাউদি। ২০১৪ সালে ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানের পর তার সেরা অবস্থান এটিই। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে কিউই পেসার নিয়েছেন ৯ উইকেট।

সেরা পাঁচে কোনো পরিবর্তন হয়নি। শীর্ষে আছেন যথারীতি অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।