বিসিএলে দক্ষিণাঞ্চলের হ্যাটট্রিক শিরোপা

দারুণ বোলিং পারফরম্যান্স করলেন শফিউল ইসলাম। তাকে সঙ্গ দিয়ে দক্ষিণাঞ্চলের জয়ে অবদান রাখলেন মেহেদি হাসান ও ফরহাদ রেজা। এক দিন বাকি থাকতে পূর্বাঞ্চলকে হারিয়ে বিসিএলের টানা তৃতীয় শিরোপা ঘরে তুলল দক্ষিণাঞ্চল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 12:47 PM
Updated : 25 Feb 2020, 01:27 PM

চট্টগ্রামে টুর্নামেন্টের ফাইনালে মঙ্গলবার ১০৫ রানের বড় জয় পেয়েছে দক্ষিনাঞ্চল। এই নিয়ে টুর্নামেন্টের অষ্টম আসরে পঞ্চম শিরোপা জিতল দলটি।

ম্যাচের ভাগ্য অনেকটা নিশ্চিত হয়ে যায় প্রথম ইনিংসে। দক্ষিণাঞ্চল লিড নেয় ২১৩ রানের। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪০ রানে গুটিয়ে গিয়েও তারা এগিয়ে যায় ৩৫৩ রানে।

৩৫৪ রানের কঠিন লক্ষ্যে ছুটে পূর্বাঞ্চল যেতে পারে ২৪৮ পর্যন্ত।

কুঁচকির চোটের কারণে ৩ ওভার করে আর বোলিং করতে পারেননি দক্ষিণাঞ্চলের অধিনায়ক ও মূল বোলার আব্দুর রাজ্জাক। তাতেও জিততে সমস্যা হয়নি তাদের। দারুণ বোলিংয়ে মেহেদি ও শফিউল নেন তিনটি করে উইকেট।

৮ উইকেটে ১২৫ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল দক্ষিণাঞ্চল। ৪১ রানে অপরাজিত থাকা মেহেদি ফিফটি করলেও এরপর এগোতে পারেনি বেশি দূর। ৫ চার ও ২ ছক্কায় ৫৩ রান করে বিদায় নেন হাসান মাহমুদের বলে।

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩৫ রানে ৪ উইকেট নেন তরুণ পেসার হাসান। আগের দিনের ৪ উইকেটের সঙ্গে আর যোগ করতে পারেননি আবু হায়দার।

শেষ ইনিংসে রান তাড়ায় নেমে পূর্বাঞ্চল পড়ে যায় শফিউল ইসলাম ও আল আমিন হোসেনের তোপের মুখে। পিনাক ঘোষ ও ইমরুল কায়েসকে দ্রুত ফেরান শফিউল। আল আমিনের শিকার মোহাম্মদ আশরাফুল।

৩৩ রানে ৩ উইকেট হারিয়ে ফেলা দলের হাল ধরেন মাহমুদুল হাসান ও আফিফ হোসেন। দুজনে গড়েন ৮৫ রানের জুটি।

৩১ রান করে আফিফ স্টাম্পড হন মেহেদির বলে। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকে প্রথম ইনিংসে ৮২ রান করা তানজিদ হাসান দ্বিতীয় ইনিংসে ফেরেন ১৯ বলে ১৭ রানে।

আরেক প্রান্তে মাহমুদুল খেলছিলেন ওয়ানডের গতিতে। তার সামনে হাতছানি ছিল সেঞ্চুরির। পারেননি শেষ পর্যন্ত। ১০ চার ও ২ ছক্কায় ১০৪ বলে ৮১ করে আউট হয়েছেন ফরহাদ রেজার বলে।

এরপর জাকির হাসান ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা চেষ্টা করেছেন লড়াইয়ের। পরাজয়ের ব্যবধান তাতে কমেছে একটু। তার পরও দক্ষিণাঞ্চলের জয় এসেছে বড় ব্যবধানেই।

ব্যাট হাতে সেঞ্চুরি ও বল হাতে দুই উইকেট নিয়ে ম্যান অব দা ম্যাচ হয়েছেন ফরহাদ রেজা।

জোড়া সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরিতে সর্বোচ্চ ৫০১ রান করে টুর্নামেন্ট সেরা এনামুল। টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যানের স্বীকৃতিও পেয়েছেন তিনি। ২২ উইকেট নিয়ে সেরা বোলার রাজ্জাক।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৪৮৬

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ২৭৩

দক্ষিণাঞ্চল ২য় ইনিংস: (আগের দিন ১২৫/৮) ৩৫.১ ওভারে ১৪০ (মেহেদি ৫৩, শফিউল ৫, রাজ্জাক ৩, আল আমিন ০*; হাসান ১০.১-২-৩৫-৪, আবু হায়দার ১২-১-৫২-৪, রুয়েল ৫-০-২২-২, আশরাফুল ৪-০-৬-০, আফিফ ২-০-১০-০, সাকলাইন ১-১-০-০, মাহমুদুল ১-০-১-০)।

পূর্বাঞ্চল ২য় ইনিংস: (লক্ষ্য ৩৫৪) ৬৮.৪ ওভারে ২৪৮ (পিনাক ১৬, আশরাফুল ৫, মাহমুদুল ৮১, ইমরুল ৩, আফিফ ৩১, তানজিদ ১৭, জাকির ৪২, আবু হায়দার ১২, সাকলাইন ১১, হাসান ১৯ রুয়েল ২*; শফিউল ১৫-১-৫৬-৩, আল আমিন ৯-১-৩১-১, ফরহাদ রেজা ১৭-৫-৫১-২, রাজ্জাক ৩-০-১৮-০, মেহেদি ১৮.৪-১-৬৬-৩, মাহমুদউল্লাহ ৬-১-২০-১)।

ফল: দক্ষিণাঞ্চল ১০৫ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ফরহাদ রেজা