সেই ম্যাচ মনে পড়ছিল মুশফিকের

সময়ের ব্যবধান এক বছরের বেশি। তবুও ২০১৮ সালের নভেম্বর যেন ফিরে এলো ২০২০-এর ফেব্রুয়ারিতে। বাংলাদেশ ও জিম্বাবুয়ের এক বছর আগে-পরের দুই টেস্ট মিলে গেল এক বিন্দুতে। দুই টেস্টেই মুশফিকুর রহিম করলেন ডাবল সেঞ্চুরি, মুমিনুল হক পেলেন সেঞ্চুরি। মুশফিক জানালেন, সেই টেস্টের দৃশ্যগুলো বারবার তার মনে পড়ছিল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 02:33 PM
Updated : 24 Feb 2020, 02:33 PM

মিরপুরে ২০১৮ সালের ওই টেস্টে অপরাজিত ২১৯ রান করেছিলেন মুশফিক। মুমিনুলের ব্যাট থেকে আসে ১৬১ রান। চতুর্থ উইকেটে দুজন গড়েন ২৬৬ রানের জুটি।

একই মাঠে একই প্রতিপক্ষের বিপক্ষে সোমবার আবার ডাবল সেঞ্চুরি করেন মুশফিক, খেলেন অপরাজিত ২০৩ রানের ইনিংস। তার সঙ্গে চতুর্থ উইকেটে ২২২ রানের জুটি গড়ার পথে মুমিনুল করেন ১৩২।

দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে মুশফিক জানালেন, দুই টেস্টের মাঝে অনেক মিল খুঁজে পাচ্ছেন তিনি।

“ওদের কিপার (রেজিস) চাকাভার সঙ্গে কথা বলছিলাম, ‘শেষ টেস্টে তোমরাও ছিলে, ১৯০-এর ঘরে (সিকান্দার) রাজা বোলিং করছিল, ওর বলে আমি দুইশ নিলাম, মুমিনুলও সেঞ্চুরি করেছিল’। দৃশ্যগুলো আগের মতোই হয়ে যাচ্ছিল সব। খেলা চলাকালে আত্মবিশ্বাস পাচ্ছিলাম, হয়তো দুইশটা আবার করতে পারব।”

অধিনায়ক মুমিনুল ডাবল সেঞ্চুরি না পাওয়ায় আফসোস হচ্ছে মুশফিকের।

“মুমিনুল যখন আউট হয়েছে, খারাপ লাগছিল। যেভাবেই হোক চাচ্ছিলাম, মুমিনুল যেন ডাবল সেঞ্চুরি করতে পারে। দূর্ভাগ্য সে আউট হয়ে গেছে। আমার কাছে মনে হচ্ছিল সবকিছুই যেন সেট করা, আমি কেবল ওর সঙ্গে যাচ্ছি। এই কারণে চাপ মনে হয়নি, হয়তো নতুন হলে, নতুন কিছু করতে গিয়ে ভিন্ন কিছু হতো।”

আগের টেস্টে বাংলাদেশ পেয়েছিল ২১৮ রানের বড় জয়। এবারও জয়ের পথ তৈরি করেছে স্বাগতিকরা। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হাতে নিয়ে ২৮৬ রানে পিছিয়ে আছে সফরকারীরা।