তিন অভিষেকে তানজিদের ফিফটি

অভিষেকে ফিফটি তার জন্য নতুন কিছু নয়। টি-টোয়েন্টি ও লিস্ট ‘এ’ ক্রিকেট; দুই সংস্করণের অভিষেকেই খেলেছিলেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। সেই পথে হেঁটে এবার প্রথম শ্রেণির ক্রিকেটেও প্রথম ইনিংস ফিফটিতে রাঙালেন তানজিদ হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 09:20 AM
Updated : 24 Feb 2020, 09:32 AM

বিসিএলের ফাইনালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পূর্বাঞ্চলের হয়ে দক্ষিণাঞ্চলের বিপক্ষে ম্যাচের তৃতীয় দিনে সোমবার ৮২ রানের ইনিংস খেলেন তানজিদ। বাঁহাতি ব্যাটসম্যানের ৮৭ বলের ইনিংসটি সাজানো ৭ চার ও ২ ছক্কায়। 

এমনিতে টপ অর্ডার ব্যাটসম্যান হলেও প্রথম শ্রেণির অভিষেকে তানজিদ নামেন ছয় নম্বরে। বাংলাদেশের যুব দলের হয়ে সম্প্রতি বিশ্বকাপ জিতে আসা ব্যাটসম্যান ফিফটি পূরণ করেন ৫২ বলে। এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাককে ছক্কায় উড়িয়ে পৌঁছে যান ৮২ রানে। এক বল পরই ক্যাচ দিয়ে ফেরেন ফরহাদ রেজাকে।

সিনিয়র ক্রিকেটে তানজিদের পথচলা শুরু টি-টোয়েন্টি দিয়ে। নিজের প্রথম ম্যাচে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে ফতুল্লায় খেলেছিলেন ঝড়ো ইনিংস। উত্তরা স্পোর্টিং ক্লাবের হয়ে খেলাঘর সমাজ কল্যাণ সমিতির বিপক্ষে ৫৭ বলে ৭২ রানের ইনিংসে জিতেছিলেন ম্যাচ সেরার পুরস্কারও। ইনিংসে ৫ চারের সঙ্গে ছিল ৩ ছক্কা।

পরের মাসে একই দলের হয়ে একই মাঠে লিস্ট ‘এ’ অভিষেকেও করেন ফিফটি। প্রিমিয়ার লিগের পঞ্চাশ ওভারের প্রতিযোগিতায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ৭৫ বলে করেন ৬৪। ইনিংসে ছিল ২ চার ও ৪ ছক্কা।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত যুব বিশ্বকাপে দলকে ওপেনিংয়ে ভালো শুরু এনে দিতে বড় অবদান ছিল তানজিদের। কোয়ার্টার-ফাইনালে স্বাগতিকদের বিপক্ষে খেলেছিলেন ৮৪ বলে ৮০ রানের দারুণ ইনিংস।

যুব বিশ্বকাপ জিতে আসা ৬ জন কদিন আগে বিকেএসপিতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেন দুই দিনের প্রস্তুতি ম্যাচে। সেই ম্যাচে সাত নম্বরে নেমে ঝড়ো সেঞ্চুরি করেন তানজিদ। ৯৯ বলে ১৪ চার ও ৫ ছক্কায় করেন অপরাজিত ১২৫। সেই ছন্দ এবার তিনি প্রথম শ্রেণির অভিষেক ইনিংসেও বয়ে আনলেন।

ম্যাচে দ্বিতীয় ইনিংস বাকি এখনও। অভিষেক স্মরণীয় করে রাখার আরেকটি সুযোগও হয়তো পাবেন তানজিদ।