ভারতকে উড়িয়ে নিউ জিল্যান্ডের ‘সেঞ্চুরি’

আগের দিন টপ অর্ডার কাঁপিয়ে দিয়েছিলেন ট্রেন্ট বোল্ট। পরদিন মিডল আর লোয়ার অর্ডার গুঁড়িয়ে দিলেন টিম সাউদি। টানা দুই ইনিংসে ভারত গুটিয়ে গেল দুইশর নিচে। দারুণ জয়ে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। ধরা দিল মাইলফলক জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 03:59 AM
Updated : 24 Feb 2020, 07:52 AM

ওয়েলিংটন টেস্ট ১০ উইকেটে জিতেছে কেন উইলিয়ামসনের দল। টেস্টে কিউইদের এটি শততম জয়।

সোমবার ম্যাচের চতুর্থ দিন লাঞ্চের আগেই ভারত দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ১৯১ রানে। মাত্র ৯ রানের লক্ষ্য ছুঁতে ২ ওভারও লাগেনি কিউইদের।

র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপে টানা সাত জয়ের পর প্রথম হারের তেতো স্বাদ পেল। নিউ জিল্যান্ড টানা তিন হারের পর পেল জয়ের দেখা। টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি তাদের দ্বিতীয় জয়।

বেসিন রিজার্ভে ভারত দিন শুরু করেছিলেন ৩৯ রানে পিছিয়ে থেকে, উইকেট ছিল ৬টি। এ দিন তারা টিকতে পারে মোটে ৭৯ মিনিট। কিউইদের আগুনে বোলিংয়ে যোগ করতে পারে আর কেবল ৪৭ রান।

আগের দিন পঞ্চম উইকেট জুটিতে এক ঘণ্টার বেশি সময় কাটিয়ে দিয়েছিলেন অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারি। এই দুজনের ব্যাটে ভারত দেখছিল আশা। কিন্তু নতুন দিনে দুজনই ফেরেন প্রথম চার ওভারের মধ্যে।

দারুণ এক ডেলিভারিতে রাহানেকে কট বিহাইন্ড করান বোল্ট। বিহারিকে পরপর দুই আউট-সুইঙ্গারের পর ইন-সুইঙ্গারে বোল্ড করেন সাউদি। একটু পর তার শিকার হয়ে ফেরেন রবিচন্দ্রন অশ্বিনও।

প্রথম সাত উইকেট ভাগ করে নেন বোল্ট-সাউদি। দুজনের সামনেই ছিল পাঁচ উইকেটের সুযোগ। যেটা হয়ে যেতে পারত বোল্টের। তবে তার স্পেলের শেষ বলে ইশান্ত শর্মার ক্যাচ ফেলেন টম ল্যাথাম।

ইনিংস হারের শঙ্কায় থাকা ভারত লিড পায় রিশাব পান্ত ও ইশান্ত শর্মার কল্যাণে। অষ্টম উইকেট জুটিতে তারা যোগ করেন ২৭ রান। ২ রানের মধ্যে ভারত হারায় শেষ ৩ উইকেট।

আরেকবার সাউদির হাতে জীবন পাওয়া ইশান্তকে ফেরান কলিন ডি গ্র্যান্ডহোম। দ্বিতীয় নতুন বলে পান্ত ও জাসপ্রিত বুমরাহকে ফিরিয়ে সাউদি পূরণ করেন পাঁচ উইকেট। টেস্টে এই স্বাদ পেলেন দশমবার মতো। বোল্ট নেন ৪টি।

ম্যাচে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন সাউদিই।

আগামী শনিবার ক্রাইস্টচার্চে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৬৫

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৩৪৮

ভারত ২য় ইনিংস: ৮১ ওভারে ১৯১ (আগের দিন ১৪৪/৪) (পৃথ্বী ১৪, মায়াঙ্ক ৫৮, পুজারা ১১, কোহলি ১৯, রাহানে ২৯, বিহারি ১৫, পান্ত ২৫, অশ্বিন ৪, ইশান্ত ১২, শামি ২*, বুমরাহ ০; সাউদি ২১-৬-৬১-৫, বোল্ট ২২-৮-৩৯-৪, ডি গ্র্যান্ডহোম ১৬-৫-২৮-১, জেমিসন ১৯-৭-৪৫-০, এজাজ ৩-০-১৮-০)

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৯) ১.৪ ওভারে ৯/০ (ল্যাথাম ৭*, ব্লান্ডেল ২; ইশান্ত ১-০-৮-০, বুমরাহ ০.৪-০-১-০)

ফল: নিউ জিল্যান্ড ১০ উইকেটে জয়ী

সিরিজ: দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে নিউ জিল্যান্ড

ম্যান অব দা ম্যাচ: টিম সাউদি।