পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন স্যামি

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) শুরু থেকে খেলে আসছেন। মাঠে ক্রিকেটারদের পাশাপাশি মাতিয়ে রাখছেন দর্শকদের। দেশটির ক্রিকেটে বড় অবদান রাখার জন্য পুরস্কার পেতে যাচ্ছেন ড্যারেন স্যামি। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অধিনায়ককে বেসামরিক পুরষ্কার ও সম্মানসূচক নাগরিকত্ব দিচ্ছে পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2020, 10:17 AM
Updated : 22 Feb 2020, 10:34 AM

শনিবার এক টুইট বার্তায় দেশটির ক্রিকেট বোর্ড জানায়, মার্চের শেষদিকে পাকিস্তানের রাষ্ট্রপতি এই সম্মাননা দিবেন স্যামিকে। প্রথম ক্রিকেটার হিসেবে এই সম্মান পেতে যাচ্ছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।

“পাকিস্তান ক্রিকেটে অমূল্য অবদান রাখার জন্য ড্যারেন স্যামিকে আগামী ২৩ মার্চ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ও সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করবেন পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি।”

পিসিএলের শুরু থেকে পেশোয়ার জালমির হয়ে খেলছেন স্যামি। স্যামিকে নাগরিকত্ব দেওয়ার জন্য ফ্র্যাঞ্চাইজিটির মালিক জাবেদ আফ্রিদি সুপারিশ করেছিলেন।

“পাকিস্তান সফরকে হ্যাঁ বলা প্রথম ক্রিকেটার স্যামি। সে পাকিস্তানে খেলা সবচেয়ে পছন্দের বিদেশি ক্রিকেটার। স্যামি যখন পাকিস্তান ক্রিকেটকে সমর্থন করেছিল, সে এটা নাগরিকত্ব পাওয়ার জন্য করেনি। তার অবদানের জন্য আমাদের পক্ষ থেকে এটা স্বীকৃতি। পাকিস্তান ক্রিকেটকে সমর্থন করতে এখানে আসা সবাইকে বিষয়টি উৎসাহিত করবে।”

পাকিস্তান থেকে বিশেষ সম্মান পেতে দেশটির ক্রিকেটকে সমর্থন করেননি স্যামি। জানিয়েছেন, এই দেশের মানুষ থেকে পাওয়া ভালোবাসা তাকে বারবার ফিরিয়ে এনেছে এখানে।

“পাকিস্তানের জন্য আমার ভালোবাসা সহজাত, এই দেশের জন্য আমার অবদান খাটি। ভালোবাসা দেখানোর জন্য আমার পাসপোর্টের প্রয়োজন নেই...স্বীকৃতি পাওয়াটা ভালো, কিন্তু আমি এটা আমার জন্য করিনি। এখানকার মানুষের প্রতি আমার আবেগ ও তাদের থেকে পাওয়া ভালবাসার জন্য।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক