অ্যাগারের হ্যাটট্রিকে দক্ষিণ আফ্রিকার রেকর্ড হার

স্টিভেন স্মিথ ও অ্যারন ফিঞ্চের গড়ে দেওয়া মঞ্চে দাঁড়িয়ে ঝড় তুললেন অ্যাশটন আগার। পরে বোলিংয়ে দেখালেন চমক; হ্যাটট্রিকসহ নিলেন পাঁচ উইকেট। অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের স্পিনে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা, পেল সবচেয়ে বড় হারের স্বাদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 07:38 PM
Updated : 22 Feb 2020, 08:21 AM

জোহানেসবার্গে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১০৭ রানে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। এই সংস্করণে এর চেয়ে বড় জয় আছে তাদের কেবল একটি। গত বছর অ্যাডিলেইডে শ্রীলঙ্কাকে হারিয়েছিল ১৩৪ রানে।

১৯৭ রান তাড়ায় ১৪ ওভার ৩ বলে ৮৯ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টিতে তাদের আগের সর্বনিম্ন ছিল ৯৮। ২০১৮ সালে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে এই রান করেছিল তারা।

টি-টোয়েন্টিতে এই প্রথম কোনো ম্যাচ শতরানে হারল দক্ষিণ আফ্রিকা। দুইবার হেরেছে ৯৫ রানে; ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে, ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে।

ওয়ান্ডারার্স স্টেডিয়ামে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। বাউন্ডারি হাঁকিয়ে শুরু করা ডেভিড ওয়ার্নার ম্যাচের দ্বিতীয় বলেই ফিরেন ক্যাচ দিয়ে।

পাল্টা আক্রমণে দলকে কক্ষপথে ফেরান অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ। দুই জনের বিস্ফোরক ব্যাটিংয়ে দ্রুত এগিয়ে যায় অস্ট্রেলিয়া। দলটি পাওয়ার প্লেতে ছয় ওভারে এক উইকেটে তোলে ৭০ রান।

এরপর একটু কমে রানের গতি। ২৭ বলে ৪২ রান করা ফিঞ্চকে ফিরিয়ে ৮০ রানের জুটি ভাঙেন তাবরাইজ শামসি। পরে ফিরিয়ে দেন ৩২ বলে ৪৫ রান করা স্মিথকে।

পরের ব্যাটসম্যানদের ছোট ছোট অবদানে দুইশ রানের কাছে যায় অস্ট্রেলিয়ার সংগ্রহ। ২২ বলে ২৭ রান করে ফিরেন অ্যালেক্স কেয়ারি। ৯ বলে ২০ রানে অপরাজিত থাকেন অ্যাশটন অ্যাগার।

দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন ও শামসি নেন দুটি করে উইকেট।

রান তাড়ায় শুরুতেই দক্ষিণ আফ্রিকা হারায় কুইন্টন ডি কককে। দারুণ এক ডেলিভারিতে স্বাগতিক অধিনায়ককে বোল্ড করে দেন মিচেল স্টার্ক।

রাসি ফন ডার ডাসেনকে বিদায় করার পর জেজে স্মাটসকে টিকতে দেননি প্যাট কামিন্স। ঝড় তোলার আগেই ডেভিড মিলারকে বিদায় করেন অ্যাডাম জ্যাম্পা।

অষ্টম ওভারে বোলিংয়ে এসে ফাফ দু প্লেসিকে দিয়ে শিকার শুরু করেন অ্যাগার। পরের দুই বলে বিদায় করেন আন্দিলে ফেলুকওয়ায়ো ও স্টেইনকে। ক্রিকেটে দ্বাদশ ও অস্ট্রেলিয়ার দ্বিতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করলেন অ্যাগার।

বাঁহাতি স্পিনার পরে আবার জাগান হ্যাটট্রিকের আশা। অভিষিক্ত পিট ফন বিলিয়োনকে বোল্ড করার পর বিদায় করেন লুঙ্গি এনগিডিকে। এবার আর পরপর তিন বলে উইকেট নিতে পারেননি তিনি।

ইনিংসে দক্ষিণ আফ্রিকার তৃতীয় ক্রিকেটার হিসেবে দুই অঙ্ক ছোঁয়া কাগিসো রাবাদাকে বোল্ড করে অস্ট্রেলিয়াকে দারুণ এক জয় এনে দেন জ্যাম্পা।

ব্রেট লির পর দ্বিতীয় অস্ট্রেলিয়ান হিসেবে হ্যাটট্রিক করা অ্যাগার ২৪ রানে নেন ৫ উইকেট। দারুণ বোলিং আর বিস্ফোরক ইনিংসে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। দুটি করে উইকেট নেন জ্যাম্পা ও কামিন্স।

পোর্ট এলিজাবেথে আগামী রোববার দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দেশ দুটি।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৯৬/৬ (ওয়ার্নার ৪, ফিঞ্চ ৪২, স্মিথ ৪৫, ওয়েড ১৮, মার্শ ১৯, কেয়ারি ২৭, অ্যাগার ২০*, স্টার্ক ৭*; স্টেইন ৪-০-৩১-২, এনগিডি ৩-০-৩৭-১, রাবাদা ৩-০-৪৫-০, ফেলুকওয়ায়ো ৪-০-৩৫-১, শামসি ৪-০-৩১-২, স্মাটস ২-০-১৫-০)

দক্ষিণ আফ্রিকা: ১৪.৩ ওভারে ৮৯ (ডি কক ২, ফন ডার ডাসেন ৬, দু প্লেসি ২৪, স্মাটস ৭, মিলার ২, ফন বিলিয়োন ১৬, ফেলুকওয়ায়ো ০, স্টেইন ০, রাবাদা ২২, এনগিডি ১, শামসি ২*; স্টার্ক ৩-০-২৩-১, রিচার্ডসন ৩-০-২০-০, কামিন্স ২-০-১৩-২, জ্যাম্পা ২.৩-০-৯-২, অ্যাগার ৪-০-২৪-৫)

ফল: অস্ট্রেলিয়া ১০৭ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: অ্যাশটন অ্যাগার