মাহমুদউল্লাহকে ‘বেনিফিট অব ডাউট’ দিচ্ছেন ডমিঙ্গো

৩৪ বছর বয়সে থমকে গেছে টেস্ট ক্যারিয়ার। আবার কি নতুন করে গতিময় করতে পারবেন মাহমুদউল্লাহ? বাস্তবতা বলছে, কাজটা কঠিন। শিগগিরই এই অভিজ্ঞ ব্যাটসম্যানের ফেরার সম্ভাবনাও দেখছেন না কোচ রাসেল ডমিঙ্গো। তবে এখনই শেষও দেখে ফেলছেন না বাংলাদেশ কোচ, মাহমুদউল্লাহর জন্য খোলা রাখছেন দুয়ার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 12:18 PM
Updated : 21 Feb 2020, 07:43 PM

মাহমুদউল্লাহর টেস্ট ক্যারিয়ার নিয়ে দোলাচল ছিল অনেক দিন থেকেই। ২০১০ সালে হ্যামিল্টনে সেঞ্চুরির পর আর তিন অঙ্কের দেখা পাচ্ছিলেন না। সুদীর্ঘ খরা কাটিয়ে অবশেষে আরেকটি শতরানের দেখা পান ২০১৮ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে।

খরার পরের সেই বর্ষণ দীর্ঘায়িত হয়েছিল বেশ। জিম্বাবুয়ে সিরিজের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও করেন আরেকটি সেঞ্চুরি। পরের সিরিজে নিউ জিল্যান্ড সফরে আবার সেঞ্চুরি করেন হ্যামিল্টনে, ওয়েলিংটনে করেন ফিফটি।

এরপর ফের ছন্দ পতন। আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট মিলিয়ে ৮ ইনিংসে নেই ফিফটি। এবার টিম ম্যানেজমেন্ট আর নির্বাচকরা হারিয়ে ফেলেন ধৈর্য্য। জিম্বাবুয়ের সিরিজে জায়গা পাননি এই সিনিয়র ক্রিকেটার।

নির্বাচকরা যদিও আনুষ্ঠাকিভাবে বলছেন ‘বিশ্রাম’। তবে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট শুরুর আগের দিন ডমিঙ্গোর কথাতেই স্পষ্ট, এটি কেবল বিশ্রাম নয়, আরও বেশি কিছু। কোচ অবশ্য বাস্তবতা বলার পাশাপাশি শুভকামনাও জানাচ্ছেন মাহমুদউল্লাহকে।

“এই মুহূর্তে সে দলের বাইরে এবং আমি বলেছি, ভবিষ্যতে তাকে বিবেচনা করতে। কারণ সাদা বলের ক্রিকেটে আমি তাকে দলের অবিচ্ছেদ্য অংশ হিসেবেই দেখি। রিয়াদ দৃঢ়প্রতজ্ঞ, লড়াই করে সে টেস্ট দলে জায়গা ফিরে পেতে চায়।”

“সে ৪৯টি টেস্ট খেলেছে, বাংলাদেশের জন্য দারুণ একজন পারফর্মার। তার এরকম প্রতিজ্ঞাবদ্ধ হওয়া ও জায়গা ফিরে পেতে লড়াইয়ের তাড়না থাকা অবশ্যই ভালো ব্যাপার। সাদা বলে সে আমাদের মূল ক্রিকেটারদের একজন। টেস্টেও ফিরে আসতে চাইলে, সেই কৃতিত্ব তাকে দিতেই হবে।”

কিছু সংবাদমাধ্যমে এর মধ্যেই খবর বেরিয়েছে যে মাহমুদউল্লাহকে অবসর নিতে বলেছেন ডমিঙ্গো। তবে কোচ জানালেন, এরকম কিছু তিনি বলেননি।

“কোনো ক্রিকেটারকে খেলা ছাড়তে বলা আমার কাজ নয়। খুব দ্রুতই হয়তো সে ফিরছে না। কিন্তু তার মতো একজন ক্রিকেটার, যে কিনা এত বছর ধরে খেলেছে, এটা ঠিক করার অধিকার তার প্রাপ্য যে কখন দেশের হয়ে খেলা থামাতে চায়। সেই বেনিফিট অব ডাউট আমি তাকে দিচ্ছি।”

জায়গা ফিরে পাওয়ার লড়াইয়ে মাহমুদউল্লাহর প্রথম ধাপ আপাতত বিসিএল ফাইনাল। শনিবার মিরপুরে যখন টেস্টে লড়বে বাংলাদেশ-জিম্বাবুয়ে, চট্টগ্রামে তখন দক্ষিণাঞ্চলের হয়ে মাঠে নামার কথা মাহমুদউল্লাহর।