শ্রীলঙ্কা সিরিজের আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে

টেস্ট ক্রিকেটে জিম্বাবুয়ের সাম্প্রতিক পারফরম্যান্স নজরকাড়া। বাংলাদেশ সফরের আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে তারা। লঙ্কান স্পিনারদের মোকাবেলা করেছে দারুণ সাহসিকতায়। বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনকে আত্মবিশ্বাস জোগাচ্ছে দলের সেই লড়িয়ে মানসিকতা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 11:39 AM
Updated : 21 Feb 2020, 02:59 PM

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে প্রথম টেস্টে তুমুল লড়াই করেও শেষ পর্যন্ত হেরে গিয়েছিল জিম্বাবুয়ে। পরের টেস্টে তারা ঠিকই আদায় করে নেয় ড্র। ১৪ মাস পর টেস্ট খেলতে নেমেও তাদের পারফরম্যান্সে ছিল দৃঢ়প্রতিজ্ঞার প্রতিফলন। সব বিভাগেই লড়েছে তারা নিজেদের উজার করে দিয়ে।

সেই সিরিজে নেতৃত্ব দেওয়া শন উইলিয়ামস বাংলাদেশ সফরে আসতে পারেননি পারিবারিক কারণে। তার জায়গায় অধিনায়কত্ব পাওয়া ক্রেইগ আরভিন ধরে রাখতে চান ধারাবাহিকতা। আগের সিরিজের সুবাস নিয়েই ঝাঁপিয়ে পড়তে চান মিরপুর টেস্টে।

“শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটি ভালো ছিল। ভালো দুটি টেস্ট কাটিয়েছি আমরা, দুটিই পঞ্চম দিনে গিয়েছে। ওই সিরিজ থেকে পাওয়া আত্মবিশ্বাস বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচেও বয়ে আনতে চাই।”

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। এই মাঠের উইকেটের চরিত্র মন্থর ও স্পিন সহায়ক, জানেন আরভিন। তবে ভড়কে যাচ্ছেন না তিনি ও তার দল। এখানেও বিশ্বাসের রসদ মিলেছে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ থেকে।

লঙ্কান সিরিজেই স্পিনারদের দারুণভাবে সামলেছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। তাই তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসানদের স্পিন মোকাবেলা করতে প্রস্তুত তারা।

“সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে খেলা দুটি টেস্টই ভালো কেটেছে। তাদেরও স্পিন আক্রমণ ভালো এবং আমরা তাদের বিপক্ষে ভালো খেলেছি। আমরা জানি, বাংলাদেশ যে স্পিন সহায়ক উইকেট বানাতে পারে এবং সেটির জন্য আমরা প্রস্তুত। নিজেদের ভালোভাবে প্রস্তুত করেছি আমরা।”