‘মুস্তাফিজ এখনও টেস্টের জন্য প্রস্তুত নয়’

টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে, অথচ তিনি টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত নন। ম্যাচ খেলানো হবে না, নিশ্চিত জেনেও রাখা হয়েছে স্কোয়াডে! অনেকটা অবিশ্বাস্য শোনালেও সত্যি, এই মুহূর্তে মুস্তাফিজুর রহমানের টেস্ট বাস্তবতা এটিই। কেবল দলের সঙ্গে অনুশীলন করার জন্যই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে এই বাঁহাতি পেসারকে, জানালেন কোচ রাসেল ডমিঙ্গো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 11:25 AM
Updated : 21 Feb 2020, 02:59 PM

মুস্তাফিজ সবশেষ টেস্ট খেলেছেন গত মার্চে, নিউ জিল্যান্ড সফরে ওয়েলিংটনে। গত অক্টোবরে ভারত সফরে টেস্ট দলে থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাননি একটিও। এরপর জায়গা হারান স্কোয়াড থেকেই, সুযোগ পাননি পাকিস্তান সফরের দলে।

তখন দল থেকে বলা হয়েছিল, টেস্টে ফিরতে হলে অনেক জায়গায় উন্নতি করতে হবে মুস্তাফিজকে। কোচ ডমিঙ্গো তাগিদ দিয়েছিলেন, বাঁহাতি পেসারের টেকনিক্যাল কিছু উন্নতির জন্য। কিন্তু বিস্ময়করভাবে, এক টেস্ট পরই আবার ফেরানো হয় মুস্তাফিজকে। জায়গা পান জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে।

এরপর থেকে মুস্তাফিজের অন্তর্ভুক্তি নিয়ে নির্বাচকদের কাছে শোনা গেছে নানারকম কথা। তাতে বিভ্রান্তি বেড়েছে আরও। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্ট শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে বিভ্রান্তি ঘোচানোর চেষ্টা করলেন কোচ ডমিঙ্গো।

“আমি জানি, মুস্তাফিজের পরিস্থিতি নিয়ে যোগাযোগে একটু ঘাটতি রয়ে গেছে। আমার মনে হয় না, মুস্তাফিজ টেস্ট খেলতে প্রস্তুত, যতদিন না সে টেকনিক্যাল কিছু কাজ করছে, যাতে সে ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে ঢোকাতে পারে।

তাকে টেস্ট স্কোয়াডে ফেরানো ছিল সেই প্রক্রিয়ার শুরু, যেন সে বোলিং কোচের সঙ্গে কাজ করতে পারে।”

“তাকে স্কোয়াডে ফেরানো হয়েছে বটে, তবে খেলানোর জন্য নয়। ফেরানো হয়েছে যেন সে অনুশীলনে থাকতে পারে, ছন্দ ফিরে পেতে পারে, ওটিসের (বোলিং কোচ গিবসন) সঙ্গে আস্থা ও সম্পর্কের জায়গা গড়ে ওঠে, দলের সঙ্গে যেন থাকতে পারে।”

কোচ স্পষ্ট জানিয়ে দিলেন, মুস্তাফিজকে মিরপুর টেস্টের একাদশ বিবেচনা করা হচ্ছে না।

“মুস্তাফিজ এই ম্যাচ খেলছে না, আপনারা লিখে দিতে পারেন। এই পাঁচ দিন সে প্রতিদিনই বোলিং করবে। ছন্দে ফিরে আসার চেষ্টা করবে, টেস্ট ক্রিকেট ও সাদা বলে ভালো করতে যা প্রয়োজন, করার চেষ্টা করবে। এই মুহূর্তে আমি তাকে টেস্ট খেলতে দেখছি না এবং তাকে সেটি জানিয়েও দিয়েছি, যতদিন না সে টেকনিক্যাল জায়গায় উন্নতি করে এবং ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে ঢোকাতে পারে।”