পাকিস্তানকে হারিয়ে প্রস্তুতি সারল মেয়েরা

দারুণ এক জয়ে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সারল বাংলাদেশ। ওপেনিংয়ে ভালো করেছেন মুর্শিদা খাতুন। মিডল অর্ডারে রান পেয়েছেন ফারজানা হক। বোলিংয়ে আলো ছড়িয়েছেন জাহানারা আলম, খাদিজা তুল কুবরা। রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারিয়েছে সালমা খাতুনের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 04:44 AM
Updated : 20 Feb 2020, 04:44 AM

ব্রিজবেনে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ জিতেছে ৫ রানে। তাদের প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে। ২০ ওভারে ৮ উইকেটে ১১১ রান করা দলটি দুই বল বাকি থাকতে ১০৬ রানে গুটিয়ে দেয় পাকিস্তানকে।

অ্যালান বোর্ডার ফিল্ডে বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ৭ রানের মধ্যে হারায় শামিমা সুলতানা ও সানজিদা ইসলামকে। দুই চারে ১৩ বলে ১৩ রান করে ফিরে যান কিপার-ব্যাটার নিগার সুলতানা।

মুর্শিদা ও ফারজানার ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। দুই জনে ৮ ওভার ৪ বলে যোগ করেন ৫২ রান। ৩৮ বলে ৬ চারে ৪৩ রান করে মুর্শিদা রান আউট হলে ভাঙে জুটি।

এরপর আর তেমন কোনো জুটি গড়তে পারেননি তারা। পরের ৩২ বলে যোগ করে কেবল ২৮ রান। এক চারে ২১ রান করে স্টাম্পড হয়ে যান ফারজানা। ১৪ রানে অপরাজিত থাকেন রিতু মণি।

রান তাড়ায় এক প্রান্ত আগলে রাখেন ওপেনার জাভেরিয়া খান। আরেক প্রান্তে নিয়মিত উইকেট তুলে নেয় বাংলাদেশ। আয়েশা নাসিমকে ফিরিয়ে শুরু করেন অধিনায়ক সালমা। পরে বিদায় করেন উমাইমা সোহেলকে।

ছবি: আইসিসি

বিসমাহ মারুফকে ফিরিয়ে শিকার শুরু করা জাহানারা বাংলাদেশের সেরা বোলার। এই পেসার ২২ রানে নিয়েছেন ৪ উইকেট। শেষ ওভারে প্রয়োজন ছিল ১০ রান। চার বলের মধ্যে ২ উইকেট তুলে নিয়ে তিনি দলকে নিয়ে যান জয়ের বন্দরে।

সবচেয়ে বড় হুমকি জাভেরিয়াকে থামান খাদিজা তুল কুবরা। এই অফ স্পিনার আঁটসাঁট বোলিংয়ে ১১ রানে নেন ৩ উইকেট।

৩৪ বলে জাভেরিয়া করেন ৪১। এই ওপেনার ছাড়া পাকিস্তানের কেবল আর দুই জন যেতে পারেন দুই অঙ্কে। 

টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী অস্ট্রেলিয়া, ভারত, নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কা। বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ ফেব্রুয়ারি, ভারতের বিপক্ষে পার্থে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল: ২০ ওভারে ১১১/৮ (শামিমা ৩, মুর্শিদা ৪৩, সানজিদা ০, নিগার ১৩, ফারজানা ২১, আয়েশা ২, রুমানা ৬, রিতু ১৪*, শোভানা ০, ফাহিমা ১*; আইমান ২/১২, সাদিয়া ১/১০, আনাম ১/১২)

পাকিস্তান মহিলা ক্রিকেট দল: ১৯.৪ ওভারে ১০৬ (জাভেরিয়া ৪১, আয়েশা ১, বিসমাহ ২, উমাইমা ৪, দার ১৪, ইরাম ৫, আলিয়া ১৮, সিদরা ০, আইমান ৩, ফাতিমা ৯*, ডায়ানা ২; জাহানারা ৪/২২, কুবরা ৩/১১, সালমা ২/২৮, পান্না ১/১০)

ফল: বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ৫ রানে জয়ী