ম্যাচ বাঁচিয়ে ফাইনালে দক্ষিণাঞ্চল

রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ভালো সম্ভাবনা জাগিয়ে শেষ পর্যন্ত জিততে পারল না মধ্যাঞ্চল। শামসুর রহমানের সেঞ্চুরি ও নাসুম আহমেদের হাফ সেঞ্চুরির পর শেষ দিকে ফরহাদ রেজা ও শফিউল ইসলামের দৃঢ়তায় হার এড়াল দক্ষিণাঞ্চল। আর তাতে অষ্টম বিসিএলের ফাইনালের টিকেটও পেয়ে গেল চারবারের চ্যাম্পিয়নরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2020, 12:03 PM
Updated : 17 Feb 2020, 01:10 PM

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের রোমাঞ্চকর ম্যাচটি ড্র হয়েছে।

৫০৭ রানের বিশাল লক্ষ্য; তবে ফাইনাল খেলতে ড্র-ই যথেষ্ঠ ছিল দক্ষিণাঞ্চলের। ছয় উইকেট হাতে নিয়ে শেষ দিনে দারুণ শুরু করেন ডানহাতি ব্যাটসম্যান শামসুর ও ‘নাইটওয়াচ ম্যান’ হিসেবে নামা নাসুম। দৃঢ় ব্যাটিংয়ে তারা পার করে দেন দিনের প্রথম সেশন।

৭২ বলে পঞ্চাশ ছোঁয়া শামসুর দ্বিতীয় সেশনে ১৭৮ বলে সেঞ্চুরি পূরণ করেন। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার ২০তম সেঞ্চুরি। এই ডানহাতি ব্যাটসম্যানকে এলবিডব্লিউ করে ১৩৯ রানের জুটি ভাঙ্গেন মেহেদী হাসান মিরাজ। ২৩০ বলে ১৮ চার ও এক ছক্কায় ১৩৩ রান করেন শামসুর।

তার বিদায়ের পর দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়ে দক্ষিণাঞ্চল। দলকে কিছুটা স্বস্তি দেয় নাসুমের সাবধানী ব্যাটিং। হাল ধরেন ফরহাদ রেজাও।

কিন্তু তৃতীয় সেশনের শেষ দিকে ২৪৬ বলে ৯ চার ও এক ছক্কায় ৮৫ রানের ইনিংস খেলা নাসুম ফিরে গেলে বিপদে পড়ে যায় দল।

টিকেননি অভিজ্ঞ আব্দুর রাজ্জাকও। তবে দশম উইকেটে ব্যাট হাতে দারুণ দৃঢ়তা দেখান ফরহাদ রেজা ও শফিউল, কাটিয়ে দেন দিনের শেষ ৯ ওভার। ৯১ বলে ২৭ রান নিয়ে ফরহাদ ও ২৬ বলে ১ রানে শফিউল অপরাজিত থাকেন। ফাইনালে পা রাখে দক্ষিণাঞ্চল।

মধ্যাঞ্চলের হয়ে সর্বোচ্চ চার উইকেট নেন মিরাজ। তিনটি নেন শুভাগত হোম। অলরাউন্ড পারফরম্যান্সের জন্য ম্যাচ সেরা হন নাসুম।

টুর্নামেন্টের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে আছে দক্ষিণাঞ্চল। ১৯.৮৯ পয়েন্ট পেয়েছে ষষ্ঠবারের মতো ফাইনাল খেলতে যাওয়া দলটির। ফাইনালে তাদের প্রতিপক্ষ ২৩.৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা পূর্বাঞ্চল।

সংক্ষিপ্ত স্কোর:

মধ্যাঞ্চল ১ম ইনিংস: ৮২.২ ওভারে ২৩৫

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ২৮.২ ওভারে ১১৪/৪ ইনিংস ঘোষণা

মধ্যাঞ্চল ২য় ইনিংস: ১০৭ ওভারে ৩৮৫/৮ ইনিংস ঘোষণা

দক্ষিণাঞ্চল ২য় ইনিংস:  (আগের দিন ১৫৯/৪) (শামসুর রহমান ১৩৩, নাসুম ৮৫, সোহান ৮, মেহেদি হাসান ৪, ফরহাদ রেজা ২৭*, রাজ্জাক ৪, শফিউল; ১*; ইরফান ১১-৪-১৬-০, মুস্তাফিজ ২১-৪-৪৮-১, মিরাজ ৫২-১৫-১৩৬-৪, আরাফাত সানি ৩৩-৩-১১৮-১, শুভাগতভ ২৪-৬-৫৯-৩, সাইফ ৩-১-২-০)

ফলঃ ম্যাচ ড্র

ম্যাচ সেরাঃ নাসুম আহমেদ