ডাবল সেঞ্চুরিতে প্রস্তুতি সারলেন শান্ত

১৯১ রান নিয়ে লাঞ্চে গিয়েছিলেন। বিরতির পর মুখোমুখি হওয়া ১১ বলে একই বোলারকে হাঁকালেন তিন ছক্কা। দ্বিতীয়টায় নাজমুল হোসেন শান্ত পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরিতে। যেটির স্বাদ ক্যারিয়ারে পেলেন এই প্রথম। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের আগে বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যানের প্রস্তুতিটা হলো দারুণ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2020, 06:55 AM
Updated : 16 Feb 2020, 07:17 AM

বিসিএলের তৃতীয় রাউন্ডে কক্সবাজারে রোববার দক্ষিণাঞ্চলের বিপক্ষে মধ্যাঞ্চলের দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি ছুঁয়েছেন শান্ত।

শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে আগের দিনই পেয়েছিলেন সেঞ্চুরি। ২১ বছর বয়সী ব্যাটসম্যান ১৮৯ বলে ১২২ রান নিয়ে শুরু করেন তৃতীয় দিন।

প্রথম ঘণ্টায় দেড়শ স্পর্শ করেন ২২৯ বলে। লাঞ্চ বিরতির পর অফ স্পিনার মেহেদি হাসানকে ছক্কায় উড়িয়ে পৌঁছে যান ১৯৭-এ। এই অফ স্পিনারের পরের ওভারে পরপর দুই ছক্কা হাঁকানোর পথে স্পর্শ করেন ডাবল, ২৯১ বলে ২৩ চার ও ৩ ছক্কায়।

শান্তর ওই ঝড় আর থামাতে পারেনি দক্ষিণাঞ্চলের বোলাররা। চার-ছক্কার বৃষ্টিতে ৩০৭ বলে স্পর্শ করেন আড়াইশ। এরপরই ইনিংস ঘোষণা করে মধ্যাঞ্চল। ৩১০ বলে ২৫ চার ও ৯ ছক্কায় ২৫৩ রানে অপরাজিত ছিলেন শান্ত। 

৮ উইকেটে ৩৮৫ রানে ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চলকে ৫০৭ রানের লক্ষ্য দিয়েছে মধ্যাঞ্চল।

প্রথম শ্রেণির ক্রিকেটে তার আগের সেরা ছিল ১৯৪, ২০১৭ সালে চট্টগ্রামে জাতীয় লিগে রাজশাহীর হয়ে ঢাকা মেট্রোর বিপক্ষে। এর আগে একবার আউট হয়েছিলেন ১৭৩ রানে।

বাংলাদেশের তরুণ সম্ভাবনাময় ক্রিকেটারদের তালিকায় শান্তর নাম থাকবে ওপরের দিকেই। এই টপ অর্ডার ব্যাটসম্যানের মধ্যে অনেকেই দেখেন অমিত সম্ভাবনা। বয়স ভিত্তিক দল পেরিয়ে আসা শান্তকে বোর্ডও প্রস্তুত করেছে সেভাবেই।

২০১৭ সালের জানুয়ারিতে নিউ জিল্যান্ড সফরে কয়েকজনের চোটে হুট করেই টেস্ট অভিষেক হয়েছিল তার। এরপর খেলেছেন আরও দুটি টেস্ট। পা পড়েছে আন্তর্জাতিক ক্রিকেটের অন্য দুই সংস্করণেও।

এখনও পর্যন্ত অবশ্য বলার মতো তেমন কিছু করে দেখাতে পারেননি। সম্ভাবনা জাগিয়েও বড় করতে পারেননি ইনিংস। সবশেষ পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে দুই ইনিংসেই আউট হয়েছেন থিতু হয়ে।

এবার বিসিএলে ফিরেই করলেন ডাবল সেঞ্চুরি। মিরপুর টেস্টের একাদশে থাকার দাবিটা জানিয়ে রাখলেন জোরেশোরেই।