বিশ্বকাপ নিয়ে ফিরলেন যুবারা

বাংলাদেশকে প্রথম বৈশ্বিক শিরোপা এনে দেওয়া অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকা থেকে পৌঁছেছে ঢাকায়। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2020, 11:06 AM
Updated : 12 Feb 2020, 11:39 AM

গত ৩ জানুয়ারি অনেকটা নীরবে দেশ ছেড়েছিল আকবর আলীর দল। ফেরার পালায় চিত্রটা পুরো ভিন্ন। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় অর্জন, বিশ্বকাপ ট্রফি নিয়ে তাদের ফেরার দিনে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছে ভক্ত-সমর্থকদের ঢল।

বিকেল ৪টা ৫৫ মিনিটে ঢাকায় অবতরণ করে দলকে বহনকারী বিমানটি। এখান থেকে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে যাবে বিশ্বজয়ীরা। তাদের বরণ করতে নতুন সাজে সেজেছে ‘হোম অব ক্রিকেট’।

লাল-সবুজে সাজানো একটি বাস দিয়ে শের-ই-বাংলা স্টেডিয়ামে যাবেন ক্রিকেটাররা। সেখানে একটি সংবাদ সম্মেলন করে বিসিবির আয়োজনে নৈশভোজে যোগ দেবেন তারা। 

বিশ্বকাপের আগে কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পচেফস্ট্রুমে এক সপ্তাহের ক্যাম্প করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। প্রস্তুতি ম্যাচের অভিজ্ঞতা ভালো ছিল না; নিউ জিল্যান্ডের বিপক্ষে কেবল ১১২ রানে গুটিয়ে গিয়ে হারতে হয়েছিল। দ্রুত নিজেদের সামলে নিয়ে মূল টুর্নামেন্টে উজ্জ্বীবিত ক্রিকেট খেলে তানজিম হাসান-রকিবুল হাসানরা।

গ্রুপ পর্বে নিজেদের মেলে ধরে চূড়ায় থেকে কোয়ার্টার-ফাইনাল খেলে বাংলাদেশ। সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে দলটি। পরে রুদ্ধশ্বাস ফাইনালে ভারতকে হারিয়ে জেতে শিরোপা; যে কোনো বিশ্বকাপে বাংলাদেশের প্রথম শিরোপা।

ফাইনালের পরদিন আইসিসির বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা। এবার বিশ্ব জয়ের মুকুট পরে ফিরল দেশে। সময়টা উৎসবে আনন্দে মেতে ওঠার।