কোহলির কাঠগড়ায় বোলিং-ফিল্ডিং

জেতার জন্য সব সময় থাকেন দৃঢ়-প্রতিজ্ঞ। মাঠে তার শরীরী ভাষায় সবসময় ফুটে ওঠে জয়ের ক্ষুধা। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়াটা সহজেই মেনে নিলেন বিরাট কোহলি। হারের জন্য বোলিং ও ফিল্ডিংকে দায় দিলেন ভারতের অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2020, 01:58 PM
Updated : 12 Feb 2020, 05:59 AM

মাউন্ট মঙ্গানুইয়ে মঙ্গলবার তিন ম্যাচ সিরিজের শেষটিতেও হারে ভারত। তিন বা তার বেশি ম্যাচের ওয়ানডে সিরিজে এ নিয়ে চতুর্থবার হোয়াইটওয়াশড হলো বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী দলটি। কোহলি অধিনায়ক হওয়ার পর যা প্রথমবারের মতো।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় নিউ জিল্যান্ড। হ্যামিল্টনে প্রথম ওয়ানডেতে জয় তুলে নেয় রেকর্ড রান তাড়া করে। অকল্যান্ডে পরের ম্যাচে ২৭৪ রান তাড়ায় ২৫২ রানে গুটিয়ে যায় ভারত। শেষ ম্যাচে ২৯৭ রানের বড় লক্ষ্য ১৭ বল বাকি থাকতেই জিতে নেয় কিউইরা।

ম্যাচের পর দলের পারফরম্যান্সে হতাশা প্রকাশ করেন কোহলি।

“ফলাফল যতটা একপেশে দেখাচ্ছে ম্যাচগুলো ততটা উত্তাপহীন ছিল না। … আমি মনে করি, যেভাবে আমরা ফিল্ডিং করেছি এবং বল হাতে যেমন পারফর্ম করলাম – তা আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ জিততে যথেষ্ট ছিল না।”

“বল হাতে আমরা যথেষ্ট উইকেট নিতে পারিনি। আর ফিল্ডিংয়েও সবসময় আমরা ভালো করিনি। তাই সব মিলে আমরা সিরিজ জেতার যোগ্য ছিলাম না।”

রোহিত শর্মা, শেখর ধাওয়ানের অনুপস্থিতিতে সুযোগ পাওয়া দুই ওপেনার পৃথ্বী শ ও মায়াঙ্ক আগারওয়াল খুব একটা ভালো করেননি। শুরু পেলেও বড় ইনিংস খেলতে পারেননি পৃথ্বী। এক ম্যাচে ৩২ রান ছাড়া আর দুই অঙ্কে যেতে পারেননি মায়াঙ্ক।

ব্যাট হাতে নিজেও ভালো করেননি কোহলি। তিন ম্যাচে করেন মোটে ৭৫ রান। চোট কাটিয়ে ফেরা দলের মূল পেসার জাসপ্রিত বুমরাহ পুরো সিরিজে পাননি কোনো উইকেট।

গত বছর নিউ জিল্যান্ড সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হারে ভারত। এই সফরে হয়েছে ঠিক তার উল্টো।