'যুব বিশ্বকাপ জয় বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সবচেয়ে বড় অর্জন'

প্রথম কোনো শিরোপা এসেছিল মেয়েদের হাত ধরে, ২০১৮ সালের এশিয়া কাপে। দেশের ক্রিকেটে এতদিন যা ছিল সবচেয়ে বড় অর্জন। বিশ্বকাপ জিতে অর্জনের সর্বোচ্চ চূড়ায় উঠেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। বিসিবি সভাপতি নাজমুল হাসানের মতে, শুধু ক্রিকেট নয়, দেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় সাফল্য এনে দিয়েছে আকবর আলীর দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2020, 03:29 PM
Updated : 10 Feb 2020, 03:33 PM

যুব বিশ্বকাপের ফাইনালে চারবারের চ্যাম্পিয়নদের হারায় বাংলাদেশের যুবারা। রোববার রুদ্ধশ্বাস লড়াইয়ে ভারতের বিপক্ষে তুলে নেয় ৩ উইকেটের জয়।

নিজেদের সর্বোচ্চ দিয়ে খেলেছে যুবারা। মাঠে সব বিভাগে সর্বোচ্চ চেষ্টাই সফলতা এনে দিয়েছে বাংলাদেশকে, মনে করেন নাজমুল হোসেন।

“ওরা জেতার জন্য খেলে। প্রত্যেকটা বল, মাঠের কার্যকলাপ দেখলে মনে হয় ওরা জেতার জন্য জানটা দিয়ে দিচ্ছে। ফিল্ডিং অসাধারণ। ফিটনেস ও ফিল্ডিংয়ে অল্প বয়স থেকেই আমরা জোর দিয়ে থাকি। সবকিছু মিলিয়ে এই সাফল্য এসেছে। আমি মনে করি, এটা শুধু ক্রিকেট না, বাংলাদেশের ক্রীড়াঙ্গনে সবচেয়ে বড় অর্জন।”

ঘরের মাঠে হওয়া ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে মেহেদি হাসান মিরাজের দল নিয়ে বাংলাদেশের প্রত্যাশা ছিল অনেক। কিন্তু পূরণ হয়নি। তখন থেকেই যুব দল নিয়ে ভিন্ন পরিকল্পনা শুরু করেছিল বিসিবি, জানান নাজমুল হাসান।

“২০১৬ তে আমাদের বিশ্বাস ছিল, আমাদের দলটা অবশ্যই ফাইনাল খেলবে। কিন্তু হয়নি। সেমি-ফাইনালে আমরা ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যাই। বুঝতেছিলাম কোথায় আমাদের ঘাটতি আছে। সেটা ঠিক করে আমরা পরিকল্পনা করি পরের আসরগুলোর বিশ্বকাপের জন্য।”

২০২০ সালের বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় হওয়ায় আকবরদের প্রস্তুত করতে বিদেশে খেলায় মনোযোগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ইংল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ফাইনাল খেলে বাংলাদেশের যুবারা। নিউ জিল্যান্ডের মাটিতে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতে তারা।

বিশ্বকাপের আগে পারফরম্যান্স ছিল আশা জাগানিয়া। শিরোপা ঘরে তোলার জন্য প্রস্তুতিটাও ছিল যথাযথ।

“এই দলকে আমরা একদম আলাদা করে ফেলি। দেশের চেয়ে বেশি বাইরে রাখার চেষ্টা করেছি। ইংল্যান্ডে-নিউ জিল্যান্ডে ভালোও খেলেছে ওরা। এজন্য ওদের ওপরে আশাটাও অনেক বেশি ছিল। চ্যাম্পিয়ন হবে কিনা, জিতবে কিনা, এটাতো ক্রিকেট খেলায় কেউ বলতে পারে না। তবে এই দল যে চ্যাম্পিয়ন হওয়ার মতো এটা আমরা জানতাম।”