‘৩০ শতাংশও ফিট ছিলেন না ইমন’

চোটের কারণে দলকে কঠিন পরিস্থিতিতে রেখে চলে যান মাঠের বাইরে। পুরোপুরি ফিট না হয়েও দলের প্রয়োজনে ফিরে আসেন, আকবর আলীর সঙ্গে গড়েন ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া জুটি। অথচ এসময় ‘৩০ শতাংশও ফিট ছিলেন না’ ওপেনার পারভেজ হোসেন ইমন। যুব বিশ্বকাপ জয়ের পথে সতীর্থের এমন নিবেদনে মুগ্ধ বাংলাদেশ অধিনায়ক আকবর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2020, 10:39 AM
Updated : 10 Feb 2020, 10:39 AM

দলীয় ৬২ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে মাহমুদুল আউট হওয়ার পর ক্র্যাম্পের জন্য মাঠ ছাড়তে বাধ্য হন পারভেজ। একই স্কোরে দাঁড়িয়ে আরও দুই উইকেট হারিয়ে খাঁদের কিনারে চলে যায় বাংলাদেশ। শামীম হোসেন ও অভিষেক দাসও খুব একটা সঙ্গ দিতে পারেননি আকবরকে।

১০২ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে দল যখন হারের শঙ্কায়, তখন আবার মাঠে ফেরেন পারভেজ। ৪২ বলে ২৫ রান নিয়ে শুরু করেন নতুনভাবে। খুঁড়িয়ে খুঁড়িয়ে খেলতে থাকেন, দেন অধিনায়ককে সঙ্গ।

৭৯ বলে ৭ চারে ৪৭ রান করে পারভেজ যখন আউট হন দলের রান তখন ৩২ ওভারে ৭ উইকেটে ১৪৩। রকিবুল হাসানকে নিয়ে বাকি পথ পাড়ি দেন আকবর। কিন্তু পারভেজের সঙ্গে ঘুরে দাঁড়ানো ৪১ রানের জুটি মনে গেঁথে আছে আকবরের।

“ইমন নিজের জাত চিনিয়েছে। এমনকি সে ৩০ শতাংশও ফিট ছিল না। ইমন যখন ক্র্যাম্পের কারণে ড্রেসিংরুমে আসে, নতুন দুই ব্যাটসম্যানকে নিয়ে দল তখন প্রচন্ড চাপে। আধিপত্য করছিল ভারত। ষষ্ঠ উইকেট হারানোর পর ইমন ফিরে যেভাবে ব্যাটিং করল…আমি সত্যিই তার জন্য গর্বিত।”

পচেফস্ট্রুমের ফাইনালে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩ উইকেটের জয় পায় আকবরের দল। ৪৩ রানের অপরাজিত ইনিংসে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালের নায়ক আকবর।