মেহেদির ৫ উইকেট, পিনাকের সেঞ্চুরি

প্রতিপক্ষকে দ্রুত গুটিয়ে দিতে পাঁচ উইকেট নিলেন মেহেদি হাসান। প্রথম ইনিংসে সুযোগ হাতছাড়া করা পিনাক ঘোষ এবার করলেন সেঞ্চুরি। তিন অঙ্ক ছোঁয়ার অপেক্ষায় আছেন আফিফ হোসেন। দক্ষিণাঞ্চলের বিপক্ষে ফলোঅনে পড়ে লড়ছে পূর্বাঞ্চল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2020, 12:21 PM
Updated : 9 Feb 2020, 02:30 PM

বিসিএলের দ্বিতীয় রাউন্ডে কক্সবাজারে রোববার তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে পূর্বাঞ্চলের সংগ্রহ ৫ উইকেটে ৩২৩ রান। ৫ উইকেট হাতে নিয়ে ১৪৭ রানে এগিয়ে আছে তারা।

ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটিতে আফিফ ৯৩ ও জাকির হাসান ২৮ রানে খেলছেন। পিনাক করেন ১২১ রান।

শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে প্রথম ইনিংসে ৫ উইকেটে ২৭০ রান নিয়ে দিন শুরু করেছিল পূর্বাঞ্চল।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান নাসির হোসেন ও জাকির হাসান দলকে নিয়ে যান তিনশর কাছে। কিন্তু দলের ২৯৪ রানে জাকিরের বিদায়ের পরই নামে ধস।

১২ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে পূর্বাঞ্চল গুটিয়ে যায় ৩০৬ রানে। আগের দিন ২ উইকেট নেওয়া মেহেদি এদিন নেন ৩টি।

জাকিরকে কট বিহাইন্ড করে ৪৯ রানের ষষ্ঠ উইকেট জুটি ভাঙেন কামরুল ইসলাম রাব্বি। মেহেদির পরপর দুই বলে ফেরেন নাসির ও রেজাউর রহমান। আব্দুর রাজ্জাকের শিকার সাকলাইন সজিব।

আর হাসান মাহমুদকে ফিরিয়ে ইনিংস গুটিয়ে দেওয়ার পাশাপাশি প্রথম শ্রেণির ক্রিকেটে তৃতীয়বার পাঁচ উইকেট নেন মেহেদি। এই অফ স্পিনিং অলরাউন্ডার প্রথম ইনিংসে করেন ঝড়ো সেঞ্চুরি।

১৭৬ রানের লিড পেয়ে পূর্বাঞ্চলকে ফলোঅন করায় দক্ষিণাঞ্চল। দ্বিতীয় ইনিংসে নেমে আক্রমণাত্মক শুরু করেন মোহাম্মদ আশরাফুল। ৬ চারে ২৭ বলে ২৮ রান করে লাঞ্চের আগে রান আউটে কাটা পড়েন অভিজ্ঞ ব্যাটসম্যান।

বিরতির পর ব্যাটিংয়ে আসা ইয়াসির আলিকে টিকতে দেননি মেহেদি। ইমরুল কায়েস আবার আউট হন থিতু হয়ে।ইনিংস বড় করতে ব্যর্থ হন নাসিরও।    

অন্য প্রান্তে আক্রমণাত্মক ব্যাটিংয়ে দলকে টানেন পিনাক। ৪৭ বলে পঞ্চাশ স্পর্শ করা ওপেনার পরের ৪৮ বলে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি।

এরপর আর বেশিদূর ইনিংস টেনে নিতে পারেননি পিনাক। রান আউট হওয়ার আগে ১৩৯ বলে ১৪ চার ও ৪ ছক্কায় সাজানো তার ১২১ রানের ইনিংস।

জাকিরকে সঙ্গে নিয়ে দিনের বাকি সময় পার করে দেন আফিফ। ৯০ বলে পঞ্চাশ ছোঁয়ার পর রানের গতি বাড়ান বাঁহাতি ব্যাটসম্যান। চতুর্থ দিন সেঞ্চুরি পান কি না, সেটাই এখন দেখার।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৪৮২

পূর্বাঞ্চল ১ম ইনিংস: (আগের দিন ২৭০/৫) ৯৫.২ ওভারে ৩০৬ (পিনাক ৮০, আশরাফুল ৭১, ইয়াসির ৪৪, ইমরুল ২৮, আফিফ ১৫, নাসির ২৮, জাকির ২৫, সাকলাইন ২, রেজাউর ০, হাসান ২, নোমান ২*; ফরহাদ ১২-৩-৩২-১, রবিউল ৯-১-৩৬-০, রাজ্জাক ৩৩-৪-১০৭-৩, মেহেদি ৩১.২-৮-১০২-৫, কামরুল ১০-১-২২-১)

পূর্বাঞ্চল ২য় ইনিংস: (ফলোঅন) ৭০ ওভারে ৩২৩/৫ (পিনাক ১২১, আশরাফুল ২৮, ইয়াসির ৩, ইমরুল ১৬, নাসির ২২, আফিফ ৯৩*, জাকির ২৮*; রবিউল ৩-০-১৩-০, মেহেদি ২৫-৭-৭১-১, রাজ্জাক ২০-১-১১১-১, ফরহাদ ১০-১-৭-০, কামরুল ৭-০-২৭-১, আল আমিন ২-০-৮-০, শামসুর ৩-০-১১-০)।