আশরাফুল-পিনাকের সুযোগ হাতছাড়া

প্রথম রাউন্ডে একাদশে সুযোগ পাননি। মোহাম্মদ আশরাফুল এবার সুযোগ পেলেন। ক্রিজে মাটি কামড়ে পড়ে থেকে করলেন ফিফটি। কিন্তু যেতে পারেননি সেঞ্চুরি পর্যন্ত। তার মতো ফিফটি করে থেমেছেন পিনাক ঘোষও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2020, 12:39 PM
Updated : 8 Feb 2020, 03:39 PM

এই দুজনের ফিফটিতে দক্ষিণাঞ্চলের বড় সংগ্রহের জবাব দিচ্ছে পূর্বাঞ্চল। বিসিএলের ম্যাচে কক্সবাজারে শনিবার দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ২৭০ রান।

এখনও ২১২ রানে পিছিয়ে আছে তারা। নাসির হোসেন ১২ ও জাকির হাসান ১৩ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসে দক্ষিণাঞ্চল করে ৪৮২ রান।

শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে ৬ উইকেটে ৪৪৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল দক্ষিণাঞ্চল। কিন্তু স্কোরবোর্ডে আর ৩৯ রান যোগ করতেই বাকি ৪ উইকেট হারায় তারা।

শুরুটা দিনের দ্বিতীয় ওভারে নুরুল হাসান সোহানকে দিয়ে। আগের দিনের ১৫৫ রানেই হাসান মাহমুদের বলে এলবিডব্লিউ হয়ে যান উইকেটকিপার ব্যাটসম্যান। ৯ রান নিয়ে দিন শুরু করে ২৬ রানে থামেন ফরহাদ রেজা। এরপর বেশি দূর এগোয়নি দলটির ইনিংস।

শেষ ৪ উইকেটের দুটি নেন বাঁহাতি স্পিনার সাকলাইন সজিব। সব মিলিয়ে ইনিংসে তার শিকার ৩ উইকেট। প্রথম দিন ৩ উইকেট নিয়েছিলেন পেসার রেজাউর রহমান।

জবাবে আক্রমণাত্মক শুরু করেন পিনাক। প্রথম ওভারে ফরহাদ রেজাকে চার মেরে শুরু। পরের ওভারে রবিউলকে হাঁকান টানা দুই চার।আশরাফুল ছিলেন সাবধানী। লাঞ্চের আগে দুজন ১২ ওভারে যোগ করেন ৫২ রান।

বিরতির পর পিনাক ফিফটি পূরণ করেন ৭৫ বলে। জমাট ব্যাটিংয়ে ঠিক ১০০ বলে পঞ্চাশ স্পর্শ করেন আশরাফুল। দুজনের জুটি ছাড়ায় একশ।

চা-বিরতির আগে আশরাফুলকে বোল্ড করে ১৪৬ রানের উদ্বোধনী জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। ১২৩ বলে ১২ চারে ডানহাতি ব্যাটসম্যান করেন ৭১ রান।

পিনাক ঘোষ। ফাইল ছবি

পিনাকও এরপর বেশিক্ষণ টেকেননি। সেঞ্চুরি থেকে ২০ রান দূরে থাকতে তাকে থামান ফরহাদ। ১৫১ বলে ১২ চার ও একটি ছক্কায় সাজানো তার ৮০ রানের ইনিংস।

উইকেটে থিতু হয়ে ইনিংস বড় করতে ব্যর্থ হন ইয়াসির আলী, আফিফ হোসেন ও হ্যামস্ট্রিংয়ের চোট কাটিয়ে ফেরা ইমরুল কায়েস। জাকিরকে সঙ্গে নিয়ে দিনের শেষ প্রায় দশ ওভার পার করে দেন নাসির।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: (আাগের দিন ৪৪৩/৬) ১০১.৩ ওভারে ৪৮২ (সোহান ১৫৫, ফরহাদ ২৬, রবিউল ১২*, রাজ্জাক ৪, কামরুল ৪; হাসান ২৫-৪-৭২-২, রেজাউর ১৪.১-২-৯৬-৩, নোমান ১৩-১-৬৫-০, সাকলাইন ২৫-৪-১২৬-৩, আফিফ ২-০-১৪-০, আশরাফুল ১৪.৩-৩-৬৩-১, নাসির ৭.৫-০-৪২-০)

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ৭৮ ওভারে ২৭০/৫ (পিনাক ৮০, আশরাফুল ৭১, ইয়াসির ৪৪, ইমরুল ২৮, আফিফ ১৫, নাসির ১২*, জাকির ১৩*; ফরহাদ ৭-২-১৫-১, রবিউল ৯-১-৩৬-০, রাজ্জাক ২৯-৩-১০২-২, মেহেদি ২৮-৬-৯৮-২, কামরুল ৫-০-১৩-০)।