টেস্ট দলে ভারতীয় ক্রিকেটের দুই তরুণ ‘সেনসেশন’

ছোট্ট ক্যারিয়ারে জীবনের অনেক রঙ দেখে ফেলেছেন পৃথ্বী শ। অভিষেকে সেঞ্চুরির পর চোটের জন্য ছিটকে পড়া, ডোপ সংক্রান্ত কারণে নিষেধাজ্ঞা, আবার চোট! অবশেষে সেই ঝঞ্ঝা বিক্ষুব্ধ সময় পেরিয়ে আবার টেস্ট দলে ফিরলেন পৃথ্বী। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের ভারতীয় দলে জায়গা পেয়েছেন ভারতীয় ক্রিকেটের এই সময়ের আরেক তরুণ প্রতিভা শুবমান গিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2020, 05:48 AM
Updated : 4 Feb 2020, 08:40 AM

চোট কাটিয়ে সীমিত ওভারের ক্রিকেটে ফেরার পর এবার সাদা পোশাকেও ফিরছেন জাসপ্রিত বুমরাহ। পেসার ইশান্ত শর্মাকেও রাখা হয়েছে স্কোয়াডে, তবে ফিটনেসের প্রমাণ দিয়ে তাকে থাকতে হবে দলে।

গিল সুযোগ পেয়েছেন মূলত রোহিত শর্মার চোটে। ভারত ‘এ’ দলের হয়ে নিউ জিল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে মাত্রই ৮৩ ও ২০৪ রানের ইনিংস খেলেছেন তিনি ক্রাইস্টচার্চে। ২০ বছর বয়সী ওপেনারকে রাখা হয়েছে বাড়তি ওপেনার হিসেবে। ভারতের হয়ে দুটি ওয়ানডে খেললেও টেস্ট দলে ডাক পেলেন তিনি প্রথমবার।

প্রথম টেস্টে মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে ইনিংস শুরু করবেন পৃথ্বী। ২০১৮ সালের অক্টোবরে টেস্ট অভিষেকেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন তিনি সেঞ্চুরি। পরের টেস্টে খেলেছিলেন ৭০ রানের ইনিংস। এরপর গোড়ালির গাঁটের চোটে চলে যান দলের বাইরে।

এরপর ডোপ সংক্রান্ত বিধিভঙ্গের কারণে নিষিদ্ধ ছিলেন চার মাস। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর চোট পান কাঁধে। সবকিছু পেরিয়ে ২০ বছর বয়সী ওপেনার গত কিছুদিন আবার খেলছেন নিয়মিত। রঞ্জি ট্রফিতে রান পেয়েছেন, করেছেন ডাবল সেঞ্চুরি। ভারত ‘এ’ দলের হয়ে নিউ জিল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে খেলেছেন ১০০ বলে ১৫০ রানের ইনিংস। রানের সেই প্রবাহ তাকে ফেরাল টেস্ট দলে।

ছবি: আইসিসি

স্কোয়াডে স্পিনার দুজন, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। জায়গা হারিয়েছেন চায়নাম্যান বোলার কুলদিপ যাদব। সীমিত ওভারে গতিময় বোলিং করে নজরকাড়া নবদিপ সাইনি আছেন টেস্ট দলেও।

দুই ম্যাচের সিরিজের প্রথমটি শুরু ২১ ফেব্রুয়ারি থেকে, ওয়েলিংটনে।

রোহিতের চোটে ওয়ানডে দলে জায়গা পেয়েছেন টেস্ট দলের নিয়মিত ওপেনার মায়াঙ্ক।

টেস্টের ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), পৃথ্বী শ, মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, রিশাব পান্ত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, মোহাম্মদ শামি, নবদিপ সাইনি।