‘যুদ্ধে যাওয়ার’ জন্য তৈরি মুমিনুলরা

চারপাশে অস্ত্রধারী নিরাপত্তাকর্মী আর বিশাল বহর-পাকিস্তানে যে অবস্থায় থাকে বিদেশি দলগুলি, তাতে যুদ্ধাবস্থা বললে ভুল হবে না হয়তো। অন্তত মুমিনুল হকের কাছে এটি একরকম জরুরি অবস্থাই। অনুশীলনের ঘাটতি থাকবে, মানসিকভাবে মানিয়ে নেওয়াও কঠিন। দলকে সব পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে বলছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2020, 12:17 PM
Updated : 3 Feb 2020, 02:55 PM

রাওয়ালপিন্ডি টেস্ট খেলতে মঙ্গলবার বিকেলে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। বুধ ও বৃহস্পতিবার দুই দিন অনুশীলন, শুক্রবার থেকে শুরু টেস্ট। কোনো প্রস্তুতি ম্যাচ খেলার উপায় নেই নিরাপত্তাজনিত বাস্তবতায়। কয়েক দিন থেকে লম্বা সময় অনুশীলনও হচ্ছে না।

সফরে যাওয়ার আগের দিন অধিনায়ক মুমিনুল অকপটেই বলছেন, রাওয়ালপিন্ডির উইকেট, কন্ডিশন সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। থাকারও কথা নয়। পাকিস্তানে টেস্ট খেলার অভিজ্ঞতা নেই এই দলের কারও।

সব মিলিয়ে টেস্ট ম্যাচের জন্য আদর্শ প্রস্তুতি হচ্ছে না। সেটি মেনে নিয়েই মুমিনুল বলছেন, বাস্তবতার সঙ্গে মানিয়ে নিতে ঝাঁপিয়ে পড়তে হবে মাঠে।

“দেখুন, এটা তো আমার হাতে নেই (প্রস্তুতির ঘাটতি)। এটা নিয়ে মন্তব্য করাও কঠিন। যেহেতু হাতে নেই, এটা আবহাওয়ার মতো হলো। আমি নিয়ন্ত্রণ করতে পারব না। আমার কাছে মনে হয়, যেটা আছে, আমাদের সেটা নিয়ে যেতে হবে। যুদ্ধে যাওয়ার আগে যেরকম পরিস্থিতি হয়। কিছু করার থাকে না।”

“এই পরিস্থিতিতে নিজেরা যে যেভাবে পারি, মানিয়ে নিতে হবে। আগে থেকে এরকম নেতিবাচক চিন্তা না করে, আমার মনে হয় যা সম্বল আছে, তা নিয়ে এগিয়ে যাওয়া ভালো।”

দেশের বাইরে বাংলাদেশের পারফরম্যান্স কখনোই খুব ভালো নয়। মুমিনুল তবু শোনালেন লড়াইয়ের প্রতিশ্রুতি। “সব মিলিয়ে চিন্তা করলে আমরা দেশের বাইরে কিন্তু তেমন ভালো খেলি না, সত্যিটা যদি বলেন। তো আমরা চেষ্টা করব এবার ভালো ক্রিকেট খেলার। সবাই সেই চেষ্টাই করবে। ইনশাল্লাহ আমরা ভালো ক্রিকেট খেলব।”
 
পাকিস্তানে যাওয়ার আগে টেস্ট স্কোয়াডে থাকাদের অনেকেই দারুণ পারফর্ম করেছে বিসিএলে। রেকর্ড গড়া ৩৩৪ রানের ইনিংস খেলেছেন তামিম ইকবাল, মুমিনুল নিজে করেছেন সেঞ্চুরি। শতরান করেছেন মাহমুদউল্লাহ, লিটন দাস। রান পেয়েছেন সাইফ হাসান, মোহাম্মদ মিঠুন। তাইজুল নিয়েছেন ম্যাচে ৭ উইকেট, নাঈম হাসান ৮ উইকেট। সবার এই পারফরম্যান্স ভালো কিছুর আশা দেখাচ্ছে অধিনায়ককে।
 
“সবকিছু বিবেচনা করলে আমার কাছে মনে হয়েছে, ভালো প্রস্তুতি হয়েছে। বোলার-ব্যাটসম্যানরা ভালো করেছে। কয়েকজন ভালো ভালো ইনিংস খেলেছে। সিনিয়র যারা ছিল, যারা ‘এ’ টিমে খেলেছে…চারটি বিসিএল দলে যারা টেস্ট স্কোয়াডে আছে, ভালো করেছে সবাই। সেদিক চিন্তা করলে আমাদের ভালো প্রস্তুতি হয়েছে।”