পাকিস্তানে টেস্টের আগে লিটনের ম্যাচ বাঁচানো সেঞ্চুরি

পাকিস্তানে টেস্ট খেলতে যাওয়ার আগে অনুশীলনটা বেশ ভালো হলো লিটন দাসের। প্রথম ইনিংসে গোল্ডেন ডাকের তেতো স্বাদ পাওয়া জাতীয় দলের এই কিপার-ব্যাটসম্যান খেললেন লম্বা ইনিংস। তার অপরাজিত শতকে দক্ষিণাঞ্চলের বিপক্ষে ম্যাচ বাঁচিয়েছে উত্তরাঞ্চল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2020, 11:18 AM
Updated : 3 Feb 2020, 12:03 PM

বিসিএলে প্রথম রাউন্ডের ম্যাচে শেষ দিনে জিততে হলে ৪৩২ রান করতে হতো উত্তরাঞ্চলকে, হাতে ছিল ১০ উইকেট। ৪ উইকেটে তারা ২৭৮ রান করার পর ড্র মেনে নেয় দুই দল।

প্রথম ইনিংসের প্রথম বলে এলবিডব্লিউ হওয়া লিটন দ্বিতীয় ইনিংসে চারে নেমে অপরাজিত থাকেন ১০৩ রানে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সোমবার ৪৫৪ রানের প্রায় অসম্ভব লক্ষ্য তাড়ায় বিনা উইকেটে ২২ রানে দিন শুরু করে উত্তরাঞ্চল।

দলীয় ৭২ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে রনি তালুকদার আউট হওয়ার পর ক্রিজে আসেন লিটন। তৃতীয় উইকেটে জুনায়েদ সিদ্দিকের সঙ্গে গড়েন ১২৫ রানের জুটি।

১২৭ বলে ৬১ রান করা জুনায়েদকে বোল্ড করে জুটি ভাঙেন পাকিস্তান সফরে দলে থাকা আল-আমিন হোসেন।

এরপর অধিনায়ক নাঈম ইসলামের সঙ্গে অবিচ্ছিন্ন ৭৯ রানের জুটিতে নেতৃত্ব দেন লিটন। ৭২ বলে ৪৩ রান করা নাঈমকে ফিরতি ক্যাচে ফেরান মাহমুদউল্লাহ। সেটিই ম্যাচের শেষ ওভার।

২২৮ মিনিট ক্রিজে থেকে ১৬৮ বল খেলে ৯টি চার ও ২ ছক্কায় তিন অঙ্কের ইনিংসটি সাজান লিটন। প্রথম শ্রেণির ক্রিকেটে পঞ্চদশ সেঞ্চুরি করার পথে পেরিয়ে যান পাঁচ হাজার রানের মাইলফলক।

প্রথম ইনিংসে ওভারে চারটিসহ ৬ উইকেট নেওয়া পেসার শফিউল ইসলাম দ্বিতীয় ইনিংসে ছিলেন উইকেটশূন্য। তবে ম্যাচের সেরা খেলোয়াড় তিনিই।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ২৬২

উত্তরাঞ্চল ১ম ইনিংস: ২০৭

দক্ষিণাঞ্চল ২য় ইনিংস: ৩৯৮/৩ ইনিংস ঘোষণা

উত্তরাঞ্চল ২য় ইনিংস: (লক্ষ্য ৪৫৪) ৮১ ওভারে ২৭৮/৪ (আগের দিন ৬ ওভারে ২২/০) (মিজানুর ২৯, রনি ৭২, জুনায়েদ ৬১, লিটন ১০৩*, নাঈম ৪৩, তানবীর ১*; শফিউল ১১-০-৫৭-০, আল আমিন হোসেন ১৪-৪-৩৯-১, রাজ্জাক ২৩-৪-৬৬-২, রাব্বি ৯-১-২৮-০, মাহমুদউল্লাহ ৪-১-১৫-১, ফজলে মাহমুদ ১১-০-৪৫-০, আল-আমিন ৯-১-২৬-০)

ফল: ম্যাচ ড্র

ম্যান অব দা ম্যাচ: শফিউল ইসলাম