দুবের চেয়ে খরুচে কেবল ব্রড

দল পেল দারুণ এক জয়, নিউ জিল্যান্ড সফরে ৫-০ ব্যবধানে ঘরে তুলল সিরিজ। কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে ম্যাচটিকে হয়তো ভুলে যেতে চাইবেন শিবম দুমে। টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ খরুচে ওভার যে এই ম্যাচে করেছেন ডানহাতি এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2020, 12:14 PM
Updated : 2 Feb 2020, 04:23 PM

মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে এক ওভারে ৩৪ রান দিয়েছেন দুবে। টি-টোয়েন্টিতে ওভারে সর্বোচ্চ ৩৬ রান দিয়ে সবচেয়ে খরুচে ওভারের বিব্রতকর রেকর্ডটি ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের।

রোববার ভারতের করা তিন উইকেটে ১৬৩ রানের জবাবে একসময় অনেকটা পিছিয়ে পড়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু দশম ওভারে ঝড় তোলেন রস টেইলর ও টিম সাইফার্ট।

প্রথম দুই বলে ছক্কার পর তৃতীয় বলে চার মারেন সাইফার্ট। চতুর্থ বলে নেন সিঙ্গেল। পরের বলটি ছিল ‘নো’, মিডউইকেট দিয়ে বাউন্ডারি তুলে নেন টেইলর। শেষ দুই বলে আরও দুটি ছক্কায় রান-বলের সমীকরণ নাগালে আনেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

দিন শেষে যদিও জয়ের হাসি ভারতের মুখে। কিন্তু এমন খরুচে ওভারের পর দুবের হাসিটা হয়তো অনেকটাই ফিকে হয়ে গেছে।

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে এক ওভারে ব্রডের সর্বোচ্চ রান দেওয়ার ঘটনাটি ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে, ভারত-ইংল্যান্ড ম্যাচে। ব্রডের করা ইনিংসের ১৯তম ওভারে ছয় বলেই ছক্কা হাঁকিয়েছিলেন ভারতের যুবরাজ সিং। ম্যাচটি ১৮ রানে জিতেছিল ভারত।

টি-টোয়েন্টিতে এক ওভারে ৩২ রান দেওয়ার নজির আছে চারটি। এর একটি ছিল স্টুয়ার্ট বিনির। এই অলরাউন্ডারকে ছাড়িয়ে ভারতের হয়ে সবচেয়ে খরুচে ওভারের রেকর্ড এখন দুবের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক