পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে শান্ত-সৌম্য-রুবেল

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন পেসার রুবেল হোসেন, দুই বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। অনুমিতভাবেই দলে নেই নিরাপত্তা শঙ্কায় সফর থেকে নিজেকে সরিয়ে নেওয়া মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2020, 12:28 PM
Updated : 1 Feb 2020, 12:52 PM

ভারতের বিপক্ষে সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন মুস্তাফিজুর রহমান। চোটের জন্য নেই দুই ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েস এবং দুই অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও মোসাদ্দেক হোসেন।

সবশেষ সফরের দল থেকে নেই ছয় জন। দলে এসেছেন তামিম, সৌম্য ও শান্ত। বিস্ময় হয়ে এসেছে পেসার রুবেলের দলে আসা। ২০১৮ সালে ২৬ টেস্টের সবশেষটি খেলা এই পেসার মাঝে এমন কিছু করেননি।

এই সংস্করণে তার রেকর্ডও আশা দেখাচ্ছে না। স্ট্রাইক রেট ১২৩.২, গড় ভীষণ বাজে ৮০.৩৩। গত জাতীয় ক্রিকেট লিগে ৬ ম্যাচে ৩১ গড়ে নিয়েছিলেন কেবল ১৩ উইকেট। এর অর্ধেক উইকেটই পেয়েছিলেন এক ইনিংসে, ৫১ রানে নিয়েছিলেন ৭টি। 

১৪ সদস্যের দলে ফেরা সৌম্য গত বছর আফগানিস্তানের বিপক্ষে খেলেছিলেন সবশেষ টেস্ট। ২০১৮ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেছিলেন শান্ত।

সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফরে ছিলেন না তামিম। বাঁহাতি এই ওপেনারের দলে ফেরা অনুমিতই ছিল। দল ঘোষণার দিন বিসিলে ২২২ রান করে অপরাজিত আছেন তিনি।

এদিন সেঞ্চুরি পাওয়া মুমিনুল হক টিকে গেছেন নেতৃত্বে। যদিও দেশের বাইরে তার সময় ভালো যাচ্ছে না। সবশেষ ১৫ ইনিংসে করেছেন কেবল ১২০ রানে। 

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের বাংলাদেশ দল: তামিম ইকবাল, সাইফ হাসান, মুমিনুল হক (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন, রুবেল হোসেন, সৌম্য সরকার।