মেন্ডিসের শতক, সিরিজ শ্রীলঙ্কার

হারারে টেস্টে জয়ের জন্য শেষ দিনে রানের পাহাড় টপকাতে হতো। সেই পথে হাটেনি শ্রীলঙ্কা। মাটি কামড়ে ক্রিজে থেকে সামলেছে জিম্বাবুয়ের বোলিং। অপরাজিত শতকে সেই লক্ষ্যে দলকে পথ দেখিয়েছেন কুসল মেন্ডিস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2020, 03:03 PM
Updated : 31 Jan 2020, 04:02 PM

হারারে স্পোর্টস ক্লাব মাঠে ড্র হয়েছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। প্রথম টেস্ট জেতায় ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা।

আগের দিনের ৭ উইকেটে করা ২৪১ রানের সঙ্গে ৬ রান যোগ করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে জিম্বাবুয়ে। ৩৬১ রানের লক্ষ্যে শ্রীলঙ্কা ৮৭ ওভারে ৩ উইকেটে করে ২০৪ রান।

২৩৩ বলে ১৩টি চার ও ১ ছক্কায় ১১৬ রানে অপরাজিত থেকে যান মেন্ডিস।

শুরুর চার দিন ভালো অবস্থানে ছিল জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে ৪০৬ রান তুলে তারা সফরকারীদের গুটিয়ে দেয় ২৯৩ রানে। পায় ১১৩ রানের লিড। দ্বিতীয় ইনিংসে লিড আরও বাড়িয়ে দলটি স্বপ্ন দেখছিল শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের।

শেষ দিন জিম্বাবুয়ের ব্যাটিংয়ে নামার লক্ষ্যই যেন ছিল অধিনায়ক শন উইলিয়ামসের ফিফটি। সুরঙ্গা লাকমলের করা দিনের প্রথম বলে ছক্কা মেরে তা পূরণ হওয়ার পরই আসে ইনিংস ঘোষণা।

রান তাড়ায় লঙ্কানরা শুরু থেকেই ছিল সাবধানী। চতুর্দশ ওভারে অধিনায়ক দিমুথ করুনারত্নে কট বিহাইন্ড হয়ে ফেরার সময় স্কোরবোর্ডে দলের রান মাত্র ২৬।

আরেক ওপেনার ওশাদা ফার্নান্দোর সঙ্গে ৮১ রানের জুটি গড়েন তিনে নামা মেন্ডিস।

দ্বিতীয় সেশনে ওশাদা ও অ্যাঞ্জেলো ম্যাথিউসকে হারায় শ্রীলঙ্কা, তবে তেমন কোনো হুমকির মুখে পড়েনি তারা।

১০৮ বলে ৪টি চারে ৪৭ রান করে সিকান্দার রাজার বলে এলবিডব্লিউ হন ওশাদা। ৬৯ বল খেলে ১৩ রান করা ম্যাথিউস শর্ট মিড অনে ক্যাচ দেন ভিক্টর নিয়াউচির বলে।

বাকি সময় দিনেশ চান্দিমালকে নিয়ে কাটিয়ে দেন মেন্ডিস। ৭৫ বল খেলে ১৩ রান করেন চান্দিমাল।

১৯৩ বলে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি পূর্ণ করেন মেন্ডিস।

প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১১৩ রানে ৭ উইকেট নেওয়া রাজা হয়েছেন ম্যাচ সেরা।

সিরিজ সেরা হয়েছেন তিন ইনিংসে ১৩৮.৫০ গড়ে ২৭৭ রান করা ম্যাথিউস।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৪০৬

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৯৩

জিম্বাবুয়ে ২য় ইনিংস: (আগের দিন ২৪১/৭) ৭৫ ওভারে ২৪৭/৭ ইনিংস ঘোষণা (মাসভাউরে ৩৫, আরভিন ১৩, চাকাভা ১৫, টেইলর ৬৭, মারুমা ০, রাজা ৩৪, উইলিয়ামস ৫৩*, মুতুমবদজি ৮, তিরিপানো ১*; লাকমল ১৮-৫-৩৪-১, ধনাঞ্জয়া ৭-২-৩২-০, বিশ্ব ২০-৫-৪৩-২, কুমারা ১০-২-৩৮-১, এম্বুলদেনিয়া ২০-০-৮১-২)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ৩৬১) ৮৭ ওভারে ২০৪/৩ (ওশাদা ৪৭, করুনারত্নে ১২, মেন্ডিস ১১৬*, ম্যাথিউস ১৩, চান্দিমাল ১৩*; রাজা ৩২-১০-৬৩-১, টিরিপানো ১৬-১০-১৫-০, মুম্বা ৪-০১-১৩-১, উইলিয়ামস ১৬-০-৪৯-০, নিয়াউচি ১২-৩-৪৩-১, মুতুমবদজি ৭-২-১৯-০)

ফল: ম্যাচ ড্র

সিরিজ: ২ ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা ১-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: সিকান্দার রাজা

ম্যান অব দা সিরিজ: অ্যাঞ্জেলো ম্যাথিউস