রোহিতের দুই ছক্কায় ভারতের নাটকীয় জয়

কেন উইলিয়ামসনের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে জয়ের কাছে ছিল নিউ জিল্যান্ড। শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। প্রথম বলে রস টেইলরের ছক্কায় লক্ষ্য চলে আসে নাগালে। কিন্তু শেষ চার বলে দুই রানের সমীকরণ মেলাতে পারেনি তারা। সুপার ওভারেও জয়ের সুবাস পাচ্ছিল কিউইরা। তবে শেষ দুই বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে নাটকীয় জয় এনে দিলেন রোহিত শর্মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 11:15 AM
Updated : 29 Jan 2020, 11:26 AM

পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে জিতে ৩-০এ সিরিজ জয় নিশ্চিত করেছে ভারত।

হ্যামিল্টনে বুধবার টস হেরে ব্যাট করতে নামা ভারত ৫ উইকেট হারিয়ে ২০ ওভারে করে ১৭৯ রান। রান তাড়ায় এক উইকেট বেশি হারানো নিউ জিল্যান্ডও থামে ওই ১৭৯ রানেই। সুপার ওভারে কিউইরা তোলে ১৭ রান।

জবাবে প্রথম চার বলে ভারত ৮ রান করায় শেষ দুই বলে তাদের সামনে লক্ষ্য দাঁড়ায় ১০। টিম সাউদিকে পরপর দুবার মাঠের বাইরে পাঠিয়ে জয় তুলে নেয় সফরকারীরা।

রান তাড়ায় মার্টিন গাপটিলের ব্যাটে ভালো শুরু করে স্বাগতিকরা। ২১ বলে ৩ ছক্কা ও ২ চারে ৩১ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। পরপর দুই ওভারে গাপটিল ও কলিন মানরো ফিরে গেলে চাপে পড়ে যায় তারা। ইনিংস লম্বা করতে পারেননি ব্যাটিং অর্ডারে প্রমোশন পাওয়া মিচেল স্যান্টনারও।

উইলিয়ামসনের দারুণ ইনিংসে জয়ের পথেই ছিল নিউ জিল্যান্ড। এক প্রান্তে কলিন ডি গ্র্যান্ডহোম রান তুলতে সংগ্রাম করলেও সাবলীল ব্যাটিং করেন কিউই অধিনায়ক।

ছবি: আইসিসি

সপ্তদশ ওভারে জাসপ্রিত বুমরাহকে তিনটি চার হাঁকিয়ে লক্ষ্যটা নাগালে নিয়ে আসেন উইলিয়ামসন। মোহাম্মদ শামির করা ইনিংসের শেষ ওভারে ৯৫ রান করে আউট হন ডানহাতি ব্যাটসম্যান। শেষ বলে রস টেইলর ১৭ রানে বোল্ড হয়ে যান।

ভারতের পক্ষে দুটি করে উইকেট নেন শার্দুল ঠাকুর ও মোহাম্মদ শামি।

এর আগে ভারতকে ঝড়ো শুরু এনে দেন দুই ওপেনার। পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারিয়ে তারা তোলে ৬৯ রান। হামিশ বেনেটের করা ষষ্ঠ ওভারে তিন ছক্কা ও দুই চার হাঁকান রোহিত শর্মা। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে পাওয়ার প্লের ভেতরে পূরণ করেন ফিফটি।

সিরিজে প্রথমবারের মতো বল হাতে নিয়েই লোকেশ রাহুলকে ফেরান ডি গ্র্যান্ডহোম। আগের দুই ম্যাচে ফিফটি করা রাহুল করেন ১৯ বলে ২৭ রান।

একাদশ ওভারে রোহিত ও শিবম দুবেকে ফিরিয়ে ভারতের রানের গতিতে বাঁধ দেন বেনেট। প্রথম সাত ওভারে ৭৭ রান করা ভারত শেষ ১৩ ওভারে যোগ করে ১০২ রান। অধিনায়ক কোহলি ২৭ বলে করেন ৩৮ রান।

ম্যাচের সব রোমাঞ্চ অবশ্য গিয়ে জমা হয় শেষ ধাপে। যেখানে পার্থক্য গড়ে দেন রোহিত শর্মা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৭৯/৫ (রোহিত ৬৫, রাহুল ২৭, দুবে ৩, কোহলি ৩৮, শ্রেয়াস ১৭, পান্ডে ১৪*, জাদেজা ১০*; সাউদি ৪-০-৩৯-০, বেনেট ৪-০-৫৪-৩, কুগেলাইন ২-০-১০-০, স্যান্টনার ৪-০-৩৭-১, সোধি ৪-০-২৩-০, ডি গ্র্যান্ডহোম ২-০-১৩-১)।

নিউ জিল্যান্ড: ২০ ওভারে ১৭৯/৬ (গাপটিল ৩১, মানরো ১৪, উইলিয়ামসন ৯৫, স্যান্টনার ৯, ডি গ্র্যান্ডহোম ৫, টেইলর ১৭, সাইফার্ট ০*; শার্দুল ৩-০-২১-২, শামি ৪-০-৩২-২, বুমরাহ ৪-০-৪৫-০, চেহেল ৪-০-৩৬-১, জাদেজা ৪-০-১৮-২, দুবে ১-০-১৪-০)।

ফল: ম্যাচ টাই (সুপার ওভারে ভারত জয়ী)

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ভারত ৩-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: রোহিত শর্মা