তামিমকে ব্যাটিং অর্ডারে আস্থা রাখতে বললেন ব্যাটিং কোচ

ক্রিজে অনেকটা সময় থাকলেও সেভাবে বড় শট খেলতে দেখা যায়নি তামিম ইকবালকে। এক প্রান্ত আগলে রাখার দিকেই ছিল মনোযোগ। আরেকটু বেশি শট খেলতে বাঁহাতি এই ওপেনারকে সতীর্থদের ওপর আস্থা রাখার পরামর্শ দিয়েছেন নিল ম্যাকেঞ্জি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2020, 12:02 PM
Updated : 26 Jan 2020, 02:17 PM

পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৩৪ বলে ৩৯ ও দ্বিতীয় ম্যাচে ৫৩ বলে ৬৫ রান করেন তামিম। দুই ম্যাচেই বাংলাদেশ থামে দেড়শ রানের নিচে। প্রথমটিতে হারে ৫ উইকেটে, পরেরটিতে ৯ উইকেট। দেশসেরা ওপেনারের ব্যাটিং নিয়ে কেউ কেউ প্রশ্ন তুলছেন। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিরিজে একটু সাবধানী ব্যাটিং তামিমের আত্মবিশ্বাসের জন্যই প্রয়োজনীয় ছিল।

“এবারের আগের আসরের ফাইনালে (বিপিএল) কি করেছে সবাই দেখেছে। আমার মনে হয়, আমরা সবাই চাই ওই ধরনের ইনিংস সে বেশি খেলুক। সে সম্ভবত বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক খেলোয়াড়দের একজন।”

“একটা চোট থেকে ফিরেছে, অন্য কিছু ব্যাপারও ছিল। তার জন্য ইতিবাচক ব্যাপার হচ্ছে, সে রানে আছে। আমরা সবাই জানি, সে কি করতে পরে, কি করার সামর্থ্য তার আছে। প্রথম ম্যাচে ৩৯ রান করেছে, পরেরটায় ৬৫। সম্ভবত দ্রুত রান তোলা শুরু করার জন্য এই আত্মবিশ্বাসটাও ওর দরকার ছিল।”

শুরু থেকে আক্রমণাত্মক খেলতে পারেন তামিম। এক প্রান্ত আগলে রেখেও দলকে টানতে পারেন। সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে ব্যাটিংয়ে অভিজ্ঞতার বেশ ঘাটতি রয়েছে। তামিম ও মাহমুদউল্লাহর ওপর রয়েছে বাড়তি দায়িত্ব। সেটা নিতে গিয়ে বেশি সাবধানী না হয়ে পড়ার পরামর্শ দিয়ে অন্য ব্যাটসম্যানদের ওপরও আস্থা রাখতে বললেন ব্যাটিং কোচ।

“সে কিভাবে খেলে সবাই জানে। একই সঙ্গে তার সঙ্গে যারা খেলে তাদের ওপরও তাকে আস্থা রাখতে হবে। ওর আশেপাশের খেলোয়াড়দেরও পারফর্ম করতে হবে। যখন দলের ব্যাটিং অর্ডারে আস্থা থাকে তখন আরও কিছু বেশি শট খেলা যায়। সে ফিরেছে দেখে আমি খুশি। সে অভিজ্ঞ খেলোয়াড়, সে জানে তার কি করা উচিত এবং বাংলাদেশের জন্য সে কতটা গুরুত্বপূর্ণ। এটা একটা প্রক্রিয়া, তবে আমরা আরেকটু বেশি ভীতিহীন ক্রিকেটেরক্রিকেটের দিকে তাকিয়ে আছি।”