তামিমকে যেমন দেখলেন ডমিঙ্গো

পারফরম্যান্স ভালো, তবে উন্নতি করতে হবে আরও। প্রথম দুই ম্যাচে তামিম ইকবালের ব্যাটিং দেখে এই হলো রাসেল ডমিঙ্গোর পর্যবেক্ষণ। বাংলাদেশ কোচের আশা, নিজের খেলা পরের পর্যায়ে নিয়ে যাবেন তামিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 06:16 PM
Updated : 25 Jan 2020, 06:39 PM

ডমিঙ্গো কোচ হয়ে আসার পর জাতীয় দলে তামিমের প্রথম সিরিজ এটিই। আগের সিরিজগুলোতে এই ওপেনার বাইরে ছিলেন বিশ্রাম ও পারিবারিক কারণে। এবার পাকিস্তানে যাওয়ার আগে কোচ বলেছিলেন, প্রথম সিরিজে তামিমের ব্যাটিং তিনি কাছ থেকে দেখবেন।

মূলত টি-টোয়েন্টিতে তামিমের ব্যাটিংয়ের ধরনের কারণেই ছিল প্রশ্ন। দেশের সফলতম ব্যাটসম্যান হলেও ২০ ওভারের ক্রিকেটে তার ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠছে নিয়মিতই। কোচ বলেছিলেন, বাংলাদেশ দলে এই সংস্করণে তামিমের ভূমিকা নিয়ে সিদ্ধান্ত নেবেন তাকে দেখার পর।

এবার পাকিস্তান সফরে প্রথম দুই ম্যাচ মিলিয়ে যথারীতি সফলতম ব্যাটসম্যান তামিম। কিন্তু তার ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্নগুলো উচ্চকিত হয়েছে আরও।

পাশাপাশি প্রশ্নবিদ্ধ ছিল এই দুই ম্যাচে বাংলাদেশের প্রথম ১০ ওভারের ব্যাটিংও। প্রথম ম্যাচে পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারালেও বাংলাদেশের রান ছিল ৩৫। ১০ ওভারে বিনা উইকেটে কেবল ৬২। দ্বিতীয় ম্যাচে পাওয়ার প্লেতে বাংলাদেশ তোলে ২ উইকেটে ৩৩। ১০ ওভারে ছিল ৩ উইকেটে ৫৭।

শনিবারের ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ডমিঙ্গো জানালেন তামিমকে নিয়ে তার মতামত। শোনালেন, দলের শুরুর ব্যাটিং নিয়ে তার ভাবনাও।

“তামিমের সঙ্গে এটিই আমার প্রথম সিরিজ। আমার মতে, দুই ইনিংসেই সে ভালো খেলেছে। তবে অবশ্যই সে উন্নতি করতে পারে। প্রথম ম্যাচে আমরা বিনা উইকেটে ৬৮ করেছিলাম (১০ ওভারে ৬২), যা মোটামুটি ঠিকঠাক ছিল। আজকে আমরা ক্রমাগত উইকেট হারিয়েছি। দ্বিতীয় ওভার, চতুর্থ ওভার, অষ্টম ওভারে উইকেট হারিয়েছি। তাই হাত তুলে খেলা কঠিন ছিল, কারণ আরেক পাশের ব্যাটসম্যানও একই গতিতে রান করছিল।”

“আরও কাজ করতে হবে। ওর সঙ্গে আমার প্রথম সিরিজ, দেখছি সে কিভাবে টি-টোয়েন্টি খেলে। আমাদের সবারই উন্নতির জায়গা আছে এবং অনেক আলোচনার সুযোগও আছে। আশা করি, নিজের খেলা সে পরের পর্যায়ে নিতে পারবে। তবে সব বিভাগেই কাজ করতে হবে।”