অল্প শাস্তিতে পার পেলেন স্টোকস

বড় শাস্তির মুখে পড়তে পারতেন। শেষ পর্যন্ত অবশ্য অল্পতেই পার পেলেন বেন স্টোকস। দর্শককে কটু কথা বলায় এই ইংলিশ অলরাউন্ডারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 03:26 PM
Updated : 25 Jan 2020, 03:30 PM

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গ টেস্টের প্রথম দিনে শুক্রবার এই কাণ্ড ঘটান স্টোকস। ২ রানে আউট হয়ে ফেরার পথে ড্রেসিং রুমের সিঁড়িতে পা রাখার ঠিক আগে ডান পাশে গ্যালারিতে একজনের দিকে তাকিয়ে বলেন, “এসো, মাঠের বাইরে এসে আমাকে এটা বলো…।” এরপর অশ্রাব্য ভাষায় আরেকটু কথা বলে উঠে যান সিঁড়ি দিয়ে।

টিভির সরাসরি সম্প্রচারে সেটা ধরা পড়েনি। পরে ব্রডকাস্টাররা সেই দৃশ্য বেশ কয়েকবার দেখান। সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ভাইরাল হয়ে যায় দ্রুত। ওই দর্শক স্টোকসকে কি বলেছিলেন, টিভি ক্যামেরায় তা ধরা পড়েনি। তবে ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, মধ্য বয়সী ওই দর্শক সম্ভবত বলেছিলেন, স্টোকসকে দেখতে গায়ক এড শিরানের মতো লাগে।

মাঠে অশ্লীল কোনো কথার প্রমাণ পেলে সেটিকে আইসিসি আচরণবিধির লেভেল এক ভাঙার অপরাধ হিসেবে গণ্য করা হয়। এই মাত্রার আচরণবিধি ভাঙার অপরাধে ডিমেরিট পয়েন্টসহ স্টোকসকে জরিমানা করেন ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রাফট। আইসিসির বর্তমান বর্ষসেরা ক্রিকেটার অপরাধ মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। নিজের আচরণের জন্য ক্ষমা চেয়ে একটি বিবৃতিও দেন তিনি।

স্টোকসের নামের পাশে আগে কোনো ডিমেরিট পয়েন্ট ছিল না। আইসিসির আচরণবিধি অনুযায়ী, দুই বছর সময়ের মধ্যে কোনো ক্রিকেটার চারটি ডিমেরিট পয়েন্ট পেলে একটি টেস্ট, দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টির যেটি আগে আসে, সেটিতে নিষিদ্ধ থাকবেন।