৫ লাখ রান ছোঁয়ার দিনে ইংলিশদের ভোগান্তি

ক্রিকেট মানেই রেকর্ড বইয়ে অজস্র সংখ্যার আঁকি-বুকি। কত বিচিত্র রেকর্ডই না হয়! এই যেমন একটি মাইলফলক স্পর্শ করল ইংল্যান্ড; টেস্টের জগতে সুদীর্ঘ পথচলায় প্রথম দল হিসেবে পূরণ করল তারা ৫ লাখ রান। তবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয় নিশ্চিত করার ম্যাচের প্রথম দিন সব মিলিয়ে খুব সুখকর কাটেনি তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2020, 05:32 PM
Updated : 24 Jan 2020, 05:32 PM

জোহানেসবার্গ টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ উইকেটে ১৯২ রান তুলেছে ইংল্যান্ড। দিনে খেলা হয়েছে কেবল ৫৪.২ ওভার।

উদ্বোধনী জুটিতে জ্যাক ক্রলি ও ডমিনিক সিবলি দলকে এনে দিয়েছিলেন শতরানের শুরু। কিন্তু এরপর পথ হারায় ইংলিশদের ইনিংস।

পেস সহায়ক কন্ডিশন ও উইকেট দেখে দুই দলই স্পিনার বাদ দিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছে শুধু পেস দিয়ে। টস জিতে জো রুট চ্যালেঞ্জ নেন আগে ব্যাটিংয়ের। দুই ইংলিশ ওপেনার দারুণভাবে সামাল দেন দক্ষিণ আফ্রিকার ৫ পেসারের চ্যালেঞ্জ।

বৃষ্টির কারণে খেলা শুরুই হয়েছিল লাঞ্চের পর। ক্রলি ও সিবলি সাবধানী ব্যাটিংয়ে কাটিয়ে দেন শুরুর বিপজ্জনক সময়। উইকেট আগলে রাখার পাশাপাশি বাড়ান দলের রান।

১০৭ রানের উদ্বোধনী জুটি ভাঙে সিবলির বিদায়ে। ৪৪ রানে ওই ওপেনারকে ফিরিয়ে অভিষিক্ত বাঁহাতি পেসার বিউরান হেনড্রিকস পান প্রথম টেস্ট উইকেটের স্বাদ।

আরেক পাশে ক্রলি ততক্ষণে দেখা পেয়েছেন চতুর্থ টেস্টে নিজের প্রথম ফিফটির। তিনিও পারেননি ইনিংস আর খুব বেশি বড় করতে। ১১ চারে ৬২ করে ফিরেছেন ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা ভার্নন ফিল্যান্ডারের বলে।

এরপর জো ডেনলি দুইবার জীবন পেয়েও বিদায় নিয়েছেন ২৭ রানে। আনরিক নরকিয়ার গতিময় বলে ২ রানেই স্লিপে ক্যাচ দিয়েছেন বেন স্টোকস।

সেই ধাক্কা সামাল দিয়ে জুটি গড়ে তোলার ইঙ্গিত দিচ্ছিলেন জো রুট ও ফর্মে থাকা অলিভার পোপ। দলীয় ১৮৬ রানের সময় পূরণ হয় ইংল্যান্ডের ৫ লাখ রান। ইংল্যান্ড এগোচ্ছিল দুইশর পথে। দুজনের জুটিও ছিল জমে ওঠার পথে। কিন্তু আলোকস্বল্পতায় আগেভাগেই শেষ হয়ে যায় দিনের খেলা।

সংক্ষিপ্ত স্কোর:


ইংল্যান্ড ১ম ইনিংস:
৫৪.২ ওভারে ১৯২/৪ (ক্রলি ৬৬, সিবলি ৪৪, ডেনলি ২৭, রুট ২৫*, স্টোকস ২, পোপ ২২*; ফিল্যান্ডার ১৩-০-৩৭-১, হেনড্রিকস ১৩.২-২-৪৩-২, নরকিয়া ১১-০-৫৩-১, প্যাটারসন ১৩-২-৩৯-১, প্রিটোরিয়াস ৪-১-১৯-০)।