টপ অর্ডারের কীর্তির দিনে জিম্বাবুয়ের মন্থর ব্যাটিং

উদ্বোধনী জুটিতে এলো ৯৬ রান। ওভারের সংখ্যা দেখলে অবশ্য চোখ উঠতে পারে কপালে, ৫০ ওভার! টেস্ট ক্রিকেটের বিবেচনাতেও যা যথেষ্ট মন্থর ব্যাটিং, সেটিও সিরিজ শুরুর দিনে। তারপরও জিম্বাবুয়ের জন্য ভালো ব্যাপার, সারাদিনে হারিয়েছে কেবল দুই ওপেনারকে। টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের ফিফটিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ভালো অবস্থানে আছে তারাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 03:53 PM
Updated : 19 Jan 2020, 03:53 PM

হারারে স্পোর্টস ক্লাব মাঠে প্রথম দিনের খেলা শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ১৮৯ রান। ক্রেইগ আরভিন ৫৫ ও ব্রেন্ডন টেইলর ১৩ রানে ব্যাট করছেন।

প্রিন্স মাসভাউরে ১৪৯ বলে ৭ চারে করেন ৫৫, তার চেয়েও মন্থর ব্যাটিংয়ে ৫ চার ও এক ছক্কায় ২১৪ বলে ৬৩ রান করেন কেভিন কাসুজা। জিম্বাবুয়ের ইতিহাসে এই প্রথম টেস্টে একই ইনিংসে ফিফটি করলেন টপ অর্ডারের তিন ব্যাটসম্যান।

অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন শন উইলিয়ামস। হারারের উইকেট একটু মন্থর, তবে বোলারদের জন্য নেই তেমন কোনো সহায়তা। সারাদিন চেষ্টা করেও প্রাণ জাগাতে পারেননি লঙ্কান বোলাররা।

শুরু থেকে সাবধানী ছিলেন মাসভাউরে ও অভিষিক্ত কাসুজা। ডটের পর ডট বল খেলে গেছেন দুই ওপেনার। ২৭ ওভার খেলে ৬২ রান তুলে লাঞ্চে যান তারা। পরের সেশনেও ছিলেন একই রকম মন্থর।

চা-বিরতির খানিক আগে লাসিথ এম্বুলদেনিয়া ভাঙেন ৯৬ রানের উদ্বোধনী জুটি। ক্যারিয়ারের প্রথম ফিফটি পাওয়া মাসভাউরে ফিরেন ৫৫ রানে।

আরভিন ক্রিজে যাওয়ার পর একটু বাড়ে রানের গতি। পঞ্চাশ ছোঁয়ার পর যেন আরও মন্থর হয়ে যান কাসুজা। লাহিরু কুমারার ফুলটস বলে এলবিডব্লিউ হন এই ওপেনার।

দিনের বাকি সময়টা নিরাপদে কাটিয়ে দেন আরভিন ও টেইলর। দ্বিতীয় নতুন বলে চার ওভার সামলেছেন তারা। এক হাজার রানের মাইলফলক ছোঁয়ার দুয়ারে থাকা আরভিনের ১১৬ বলের ইনিংস গড়া তিনটি করে ছক্কা ও চারে। ২৫ বলের ইনিংসে একটি করে ছক্কা ও চার হাঁকিয়েছেন টেইলর।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৮৪ ওভারে ১৮৯/২ (মাসভাউরে ৫৫, কাসুজা ৬৩, আরভিন ৫৫*, টেইলর ১৩*; লাকমল ১৫-৮-১৮-০, রাজিথা ১৭-৫-৩১-০, এম্বুলদেনিয়া ২১-৬-৬৯-১, কুমারা ১৬-৬-৩৭-১, ডি সিলভা ১৫-৭-৩১-০)