বেসের ৫ উইকেটের পর ডি কক-ফিল্যান্ডারের প্রতিরোধ

আগের দিন দুই উইকেট নেওয়া অফ স্পিনার ডম বেস নিলেন আরও তিনটি। পোর্ট এলিজাবেথ টেস্টে ফলোঅনের চোখ রাঙানির সামনে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়াই করছেন কুইন্টন ডি কক ও ভারনন ফিল্যান্ডার। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2020, 04:33 PM
Updated : 18 Jan 2020, 04:33 PM

সেন্ট জর্জেস পার্কে শনিবার তৃতীয় দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ২০৮। ডি কক ৬৩ ও ফিল্যান্ডার ২৭ রান ব্যাট করছেন। ৯ উইকেটে ৪৯৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করা ইংল্যান্ড এখনও ২৯১ রানে এগিয়ে রয়েছে। 

২ উইকেটে ৬০ রান নিয়ে খেলা শুরু করা দক্ষিণ আফ্রিকা শুরুতেই হারায় ওপেনার ডিন এলগারকে। বেসের বলে সিলি পয়েন্ট দুর্দান্ত ক্যাচ নেন অলি পোপ।

বেশিক্ষণ টিকেননি ফাফ দু প্লেসি। দুই বাউন্ডারি হাকিয়ে বেসের বলে ধরা পড়েন শর্ট লেগে। রাসি ফন ডার ডাসেনকে বোল্ড করে টেস্টে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেন বেস।

নাইটওয়াচম্যান আনরিক নরকিয়া দেখান লড়াইয়ের মানসিকতা। মাটি কামড়ে পড়ে ছিলেন উইকেটে। বেন স্টোকসকে খোঁচা মেরে শেষ হয় তার লড়াই। ২ চারে ১৮ রান করতে খেলেন ১৩৬ বল, ক্রিজে ছিলেন ১৯১ মিনিট।

এরপর শুরু হয় ডি কক ও ফিল্যান্ডারের লড়াই। ৯৪ বলে পঞ্চাশ ছোঁয়ার পর আরও সাবধানী ব্যাটিং করেন কিপার-ব্যাটসম্যান ডি কক। দিনের শেষ দিকে জো রুটের বলে স্টোকসকে স্লিপে ক্যাচ দিয়েও বেঁচে গেছেন তিনি। শুরু থেকে আস্থার সঙ্গে খেলছেন ফিল্যান্ডার।

এরই মধ্যে অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে ৫৪ রানের জুটি গড়েছেন ডি কক-ফিল্যান্ডার। বৃষ্টি বিঘ্নিত দিনে তাদের ব্যাটে ফলোঅন এড়ানোর লড়াই শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকদের সামনে চতুর্থ দিন অপেক্ষা করছে দ্বিতীয় নতুন বল সামলানোর চ্যালেঞ্জ।

বেস ৫১ রানে নিয়েছেন ৫ উইকেট। স্টোকস ১ উইকেট নিয়েছেন ২৬ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৯৯/৯ ইনিংস ঘোষণা

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: (আগের দিন ৬০/২) ৮২ ওভারে ২০৮/৬ (এলগার ৩৫, নরকিয়া ১৮, দু প্লেসি ৮, ফন ডার ডাসেন ২৪, ডি কক ৬৩*, ফিল্যান্ডার ২৭*; ব্রড ১১-৪-৩০-০, কারান ৯-১-৩১-০, বেস ৩১-১২-৫১-৫, উড ১১-৪-৩১-০, ডেনলি ৪-০-১০-০, রুট ১১-৪-২৫-০, স্টোকস ৫-১-২৬-১)