‘আমার তো ৬-৭ দিন টেস্ট খেলতে ইচ্ছে করে’

টেস্টকে গভীরভাবে ভালোবাসা মুশফিকুর রহিম মনে করেন, ক্রিকেটের খাঁটি এই সংস্করণ পাঁচ দিনেই থাকা উচিত। বাংলাদেশের সাবেক অধিনায়ক জানিয়েছেন, তার তো টেস্ট ছয়-সাত দিনের খেলতে ইচ্ছে করে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 07:21 PM
Updated : 17 Jan 2020, 09:07 PM

আইসিসি ভবিষ্যৎ সূচির বর্তমান চক্র শেষ হবে ২০২৩ সালে। পরের চক্র ২০২৩ থেকে ২০৩১। সেসময় থেকে চার দিনের টেস্টের ব্যাপারটি চলতি বছর আনুষ্ঠানিকভাবে বিবেচনা করতে পারে আইসিসি।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার বিপিএলের ফাইনালে রাজশাহী রয়্যালসের বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলনে টেস্টের দৈর্ঘ্য নিয়ে আইসিসির ভাবনা নিয়েও কথা বলেন।

“চার দিনের (টেস্ট) হওয়ার তো প্রশ্নই ওঠে না। অন্য যারা পাঁচ দিনের খেলাকে সমর্থন করেছেন, আমি তাদের সঙ্গে একমত। ক্রিকেটের মধ্যে টেস্ট সবচেয়ে খাঁটি একটি সংস্করণ, যেটা পাঁচ দিন খেলা হয়।”

“আমার তো ইচ্ছে করে ছয় দিন, সাত দিন যত দিন সম্ভব টেস্ট ম্যাচ খেলতে। ক্রিকেট শুরুই হয়েছিল ওখান থেকে, আমার মনে হয় এটা পরিবর্তন করা উচিত না।”

টেস্ট নিয়ে অনেক স্বপ্ন মুশফিকের। এই সংস্করণ নিয়ে তার ভালোবাসার কথা নানা সময়েই বলেছেন। টেস্টের পঞ্চম দিনের রোমাঞ্চ যে আর কিছুতেই নেই, সেই কথা মনে করিয়ে দিলেন তিনি।

“আপনি যদি লক্ষ্য করেন, শেষ কয়েকটা টেস্টে পঞ্চম দিন চা-বিরতির পর খেলা শেষ হয়েছে। চার দিনের ম্যাচ থাকলে তো এটা হওয়ার কোনো সম্ভাবনা থাকত না। আমি মনে করি, সব সময় টেস্ট ক্রিকেট পাঁচ দিনের হওয়া উচিত।”

আইসিসির এই পরিকল্পনার পক্ষে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা নিজেদের অবস্থান জানিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়াও বিষয়টি গুরুত্ব সহকারে ভেবে দেখবে বলে জানিয়েছে।

ক্রিকেট দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে ব্যক্তিগতভাবে এমন প্রস্তাবে সায় নেই বলে সম্প্রতি জানান ভারত অধিনায়ক বিরাট কোহলি। বেশি পরীক্ষা-নিরীক্ষা এই সংস্করণের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মনে করেন তিনি। বেন স্টোকস, ক্রিস গেইলরাও পাঁচ দিনের টেস্টের পক্ষে মত দিয়েছেন।

ভারতের সাবেক তারকা ব্যাটস্যান টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার ও অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রাও টেস্ট চার দিনে নামিয়ে আনার বিপক্ষে মত দিয়েছেন।