বিশ্বকাপের আগে বাংলাদেশের যুবাদের জন্য সতর্ক সঙ্কেত

১১২ রানের পুঁজি নিয়েও লড়াই হলো বেশ। কিন্তু শেষ পর্যন্ত প্রাপ্তি হার। অস্ট্রেলিয়ার সঙ্গে টাই করার পর নিউ জিল্যান্ডের কাছে এই পরাজয়, যুব বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে সতর্ক সঙ্কেত দিয়ে রাখল প্রস্ততি পর্ব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 02:00 PM
Updated : 15 Jan 2020, 02:00 PM

যুব বিশ্বকাপের আগে নিজেদের দ্বিতীয় অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের কাছে ৪ উইকেটে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

জোহানেসবার্গে বুধবার ১১২ রানে গুটিয়ে গিয়েই হারের পথ খুলে দেয় বাংলাদেশের যুবারা। বোলারদের সৌজন্যে পরে লড়াই হয়েছে। কিন্তু কিউইরা জিতে গেছে ২০ ওভারের বেশি বাকি রেখে।

গত নভেম্বরে এই নিউ জিল্যান্ডকে তাদের দেশে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়ে এসেছে বাংলাদেশ। গত দেড় বছরে বাংলাদেশের যুবারা জিতেছে অনেক ম্যাচ। কিন্তু এই প্রস্ততিপর্ব জাগাচ্ছে শঙ্কা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ধুঁকেছে প্রথম ওভার থেকেই। পেসার জোয়ি ফিল্ড প্রথম বলেই করেছিলেন ওয়াইড, যেটিতে বাউন্ডারি থেকে আসে আরও চার। ওয়াইড ছিল পরের বলও। কিন্তু ওই ওভারেই পরপর দুই বলে তিনি ফেরান তানজিদ হাসান ও মাহমুদুল হাসানকে।

আরেক ওপেনার প্রান্তিক নওরোজ নাবিল ও চারে নামা শাহাদাত হোসেনও পারেননি রানের খাতা খুলতে। তিন ওভারে বাংলাদেশ হারায় ৪ উইকেট।

পরে পারভেজ হোসেনকে ফিরিয়ে যখন চতুর্থ শিকার ধরেন ফিল্ড, বাংলাদেশের রান তখন ৫ উইকেটে ২৩।

ষষ্ঠ উইকেটে তৌহিদ হৃদয় ও আকবর আলি সামাল দেওয়ার চেষ্টা করেন বিপর্যয়। দুজনে গড়েছেন ৫৭ রানের জুটি।

হৃদয় বিদায় নেন ৪৬ বলে ৩৬ রান করে। আকবর থামেন ৪৫ বলে ২৩ করে। আবার নিয়মিত উইকেট হারাতে থাকে বাংলাদেশ। সাতে নামা শামীম হোসেনের ২০ রানের ইনিংস দলকে পার করায় একশ।

ছোট্ট পুজি নিয়ে বোলিংয়ে নেমে বাংলাদেশকে শুরুতে উইকেট এনে দেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। দ্বিতীয় উইকেট রিস মাইরু ও ফার্গাস লেলম্যান এগিয়ে নেন নিউ জিল্যান্ডকে।

কিন্তু এই জুটি ভাঙার পর দারুণভাবে ম্যাচে ফেরে বাংলাদেশ। রকিবুল হাসান ও তানজিদ দ্রুত ৫ উইকেট এনে দেন দলকে। ১ উইকেটে ৪৮ থেকে কিউইদের রান হয়ে যায় ৬ উইকেটে ৬৩।

জয়ের সেই সম্ভাবনাকে শেষ পর্যন্ত পূর্ণতা দিতে পারেনি বাংলাদেশ। আর কোনো উইকেট হারায়নি নিউ জিল্যান্ড। অধিনায়ক জেসি টাশকফ ৪২ বলে অপরাজিত ৪১ রান করে জিতিয়ে দেন দলকে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯: ২৯ ওভারে ১১২ (তানজিদ ২, প্রান্তিক ০, মাহমুদুল ০, শাহাদাত ০, হৃদয় ৩৬, পারভেজ ৬, আকবর ২৩, শামীম ২০, অভিষেক ৪, তানজিম ১, রকিবুল ২*; ফিল্ড ৪/৩৫, অশোক ৩/৩৫)।

নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯: ২৯.৩ ওভারে ১১৫/৬ (টাশকফ ৪১*, মাইরু ৩২, সানদে ১৯*, লেলম্যান ১১; শরিফুল ৫-১-১৩-১, তানজিম ৫-০-২০-০, রকিবুল ৯-০-৩৯-২, তানজিদ ৮.৩-১-৩০-৩, শাহিন ২-০-১২-০-)।