টেস্টের বর্ষসেরা কামিন্স, ওয়ানডেতে রোহিত

এক বিশ্বকাপেই ইতিহাস গড়া ৫ সেঞ্চুরি। সব মিলিয়ে বছরে ৭ সেঞ্চুরি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার রোহিত শর্মা না হলেই বরং অবাক হতে হতো। তেমনি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতিও অনুমিতভাবে পেয়েছেন প্যাট কামিন্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 08:18 AM
Updated : 16 Jan 2020, 08:27 AM

২০১৯ সালে আইসিসি অ্যাওয়ার্ডে বিজয়ীদের নাম জানানো হয়েছে বুধবার। বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। সেরা ওয়ানডে ক্রিকেটার ভারতীয় ওপেনার রোহিত, সেরা টেস্ট ক্রিকেটার অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার কামিন্স।

গত বছর ২৭ ওয়ানডে ইনিংসে ৭ সেঞ্চুরিতে ১ হাজার ৪৯০ রান করেছেন রোহিত। গড় ছিল ৫৭.৩০।

রানে রোহিতের কাছাকাছি ছিলেন বিরাট কোহলি। ২৫ ইনিংসে ভারতীয় অধিনায়কের রান ছিল ১ হাজার ৩৭৭। কোহলির গড় ছিল রোহিতের চেয়ে বেশি, ৫৯.৮৬। তবে সেঞ্চুরি ছিল রোহিতের চেয়ে দুটি কম।

রানের তালিকায় গত বছর তিন নম্বরে থাকা শেই হোপের গড় ছিল রোহিত-কোহলির চেয়ে বেশি। ৬১.১৩ গড়ে ১ হাজার ৩৪৫ রান করেছিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যান। তবে হোপের স্ট্রাইক রেট ছিল তুলনামূলক বেশ কম, ৭৭.৯২।

বোলিংয়ে গত বছর ওয়ানডেতে ৫০ উইকেট নিতে পারেননি কেউ। ২১ ম্যাচে ৪২ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন মোহাম্মদ শামি। তবে সেই পারফরম্যান্সে ভারতীয় পেসার সেরার বিচারে ছাপিয়ে যেতে পারেননি রোহিতকে।

টেস্টে গত বছর ৫০ উইকেট শিকারি একমাত্র বোলার ছিলেন কামিন্স। ১২ টেস্টে নিয়েছেন ৫৯ উইকেট। সমান টেস্টে ৪৫ উইকেট নিয়ে ন্যাথান লায়ন ছিলেন বেশ পেছনে।

ব্যাটিংয়ে গত বছর টেস্টে হাজার রানের স্বাদ পেয়েছেন কেবল একজনই। ১১ টেস্টে ৬৪.৯৪ গড়ে ১ হাজার ১০৪ রান করেছেন মার্নাস লাবুশেন। তার স্বদেশি স্টিভেন স্মিথ ৯৬৫ রান করেছিলেন কেবল ৮ টেস্টেই। তবে এই দুই অস্ট্রেলিয়ানকে ছাপিয়ে শেষ পর্যন্ত সেরার স্বীকৃতি পেয়েছেন বছরজুড়ে অসাধারণ বোলিং করা আরেক অস্ট্রেলিয়ান কামিন্স।

লাবুশেন অবশ্য সেরা উদীয়মানের পুরস্কার জিতেছেন, সেখানে তার শক্ত প্রতিদ্বন্দ্বী ছিল না কেউ।

টি-টোয়েন্টিতে বছরজুড়ে সেরা পারফর্মার নয়, স্বীকৃতি দেওয়া হয় সেরা একটি পারফরম্যান্সকে। বছরের শেষ দিকে বাংলাদেশের বিপক্ষে রেকর্ড গড়া বোলিংয়ে ৭ রানে ৬ উইকেট নিয়ে সেই পুরস্কার জিতেছেন ভারতীয় পেসার দিপক চাহার।

সহযোগী দেশগুলোর মধ্যে বর্ষসেরা ক্রিকেটার কাইল কোয়েটজার। গত বছর ১৮ ওয়ানডেতে ৮৮০ রান করেছেন স্কটিশ ব্যাটসম্যান, ২২ টি-টোয়েন্টিতে করেছেন ৭০২ রান।

আইসিসির বর্ষসেরা আম্পায়ার এবার রিচার্ড ইলিংওয়ার্থ। ইংলিশ আম্পায়ার প্রথমবার জিতলেন ডেভিড শেফার্ড ট্রফি। তার আগে কেবল একজন ইংলিশ আম্পায়ারই পেয়েছিলেন এই পুরস্কার। ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত টানা তিনবারের সেরা ছিলেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো। গতবারের সেরা ছিলেন শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা।