লাবুশেনের সামনে শুধু কোহলি-স্মিথ

গত বছরের শুরুতে ছিলেন ১১০তম স্থানে। এক বছর পর এখন তার সামনে শুধু বিরাট কোহলি আর সতীর্থ স্টিভ স্মিথ। অতিমানবীয় ফর্ম আর বিস্ময়কর উত্থানের ধারাবাহিকতায় টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে চলেছেন মার্নাস লাবুশেন। সেরা দশ, সেরা পাঁচের ধাপ পেরিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জায়গা করে নিয়েছেন সেরা তিনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 03:20 PM
Updated : 8 Jan 2020, 03:20 PM

নিউ জিল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টের পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে এই স্বীকৃতি পেয়েছেন লাবুশেন। সেরা দশে জায়গা করে নিতে তার লেগেছিল কেবল ১১ টেস্ট। পরের টেস্টে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে ১৪৩ ও ৫০ রানের ইনিংস খেলে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে জায়গা পান লাবুশেন। কিউইদের বিপক্ষেই সবশেষ টেস্টের প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ২১৫ রানের ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে করেছেন ৫৯। এক ধাপ এগিয়ে উঠে গেছেন তিনে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন টেস্টে ৫৪৯ রান করেছেন লাবুশেন। আগের পাঁচ টেস্টে করেছিলেন ৮৯৬ রান। এই সময়ে তিন সেঞ্চুরি ও ছয় ফিফটির সঙ্গে ২৫ বছর বয়সী এই ডানহাতি স্বাদ পেয়েছেন ক্যারিয়ারের একমাত্র ডাবল সেঞ্চুরির।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দুইয়ে স্টিভ স্মিথ। লাবুশেনকে জায়গা ছেড়ে দিয়ে এক ধাপ পিছিয়ে চারে নেমেছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। দুই ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার।

কেপ টাউন টেস্টে দলের জয়ে কার্যকর অবদান রেখে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ব্যাটসম্যানদের সেরা দশে ঢুকেছেন বেন স্টোকস। দুই ইনিংসে ৪৭ ও ৭২ রানের ইনিংস খেলা ইংলিশ অলরাউন্ডার পাঁচ ধাপ এগিয়ে উঠে এসেছেন দশে।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে নিজের ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে আবারও উঠে এসেছেন মিচেল স্টার্ক। ২০১৮ সালের মার্চে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার।