এক দিনে ২ হ্যাটট্রিক

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশে এক দিনে হয়েছে দুই হ্যাটট্রিক। অ্যাডিলেইড স্ট্রাইকার্সের হয়ে সিডনি সিক্সার্সের বিপক্ষে পরপর তিন বলে উইকেট নিয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। আর সিডনি থান্ডারের বিপক্ষে এই কৃতিত্ব দেখিয়েছেন মেলবোর্ন স্টার্সের পাকিস্তানি পেসার হারিস রউফ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 01:28 PM
Updated : 8 Jan 2020, 01:39 PM

বুধবার দিনের প্রথম ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে মাত্র ১৩৫ রানে গুটিয়ে যায় স্ট্রাইকার্স। ছোট লক্ষ্য তাড়ায় সিক্সার্সের কাজ কঠিন করে তোলেন রশিদ। একাদশ ওভারের পঞ্চম ও ষষ্ঠ বলে ফেরান জেমস ভিন্স ও জ্যাক এডওয়ার্ডসকে। ত্রয়োদশ ওভারের প্রথম বলে জর্ডান সিল্ককে তুলে নিয়ে পূরণ করেন হ্যাটট্রিক।

আগেই ড্যানিয়েল হিউজকে ফেরানো আফগান তারকা ৪ ওভারে মাত্র ২২ রান দিয়ে নেন ৪ উইকেট। শেষ পর্যন্ত অবশ্য দলকে জেতাতে পারেননি তিনি। ২ উইকেটে ম্যাচ জেতে সিক্সার্স।

রউফকে অবশ্য হ্যাটট্রিকের পর হারের বেদনায় পুড়তে হয়নি। থান্ডারের ইনিংসে শেষ ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে ফেরান যথাক্রমে ম্যাথু গিলকেস, ক্রিস মরিস ও ড্যানিয়েল স্যামসকে। ১৪৬ রানের লক্ষ্য তাড়ায় মার্কাস স্টয়নিস ও গ্লেন ম্যাক্সওয়েলের ফিফটিতে সহজেই জয় পায় স্টার্স।

 

এর আগে একই দিনে টি-টোয়েন্টিতে দুই হ্যাটট্রিকের কীর্তি আছে ছয়টি। ইংল্যান্ডের ঘরোয়া প্রতিযোগিতায় ২০০৮ সালে প্রথম একই দিনে এই বিরল কীর্তি গড়েছিলেন জিম অ্যালেনবি ও ডার্ক ন্যানেস।

ভারতের ঘরোয়া প্রতিযোগিতা সৈয়দ মুস্তাক আলি ট্রফির ২০০৯-১০ মৌসুমে সুমিত নারওয়াল ও মানপ্রীত গনি, ২০১১-১২ মৌসুমে ঈশ্বর চৌধুরি ও পি প্রশান্ত এবং ২০১৫-১৬ মৌসুমে পীযুষ চাওলা ও ঈশ্বর পান্ডে, আইপিএলে ২০১৭ সালে অ্যান্ড্রু টাই ও স্যামুয়েল বদ্রি এবং টি-টোয়েন্টি ব্লাস্টে ২০১৯ সালে ম্যাট পটস ও টোবি-রোলান্ড-জোন্স একই দিনে হ্যাটট্রিকের কৃতিত্ব দেখান।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক