জিম্বাবুয়ের নেতৃত্বে উইলিয়ামস, চিবাবা

নেতৃত্বে পরিবর্তন এনেছে জিম্বাবুয়ে। টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার শন উইলিয়ামস। ওয়ানডে আর টি-টোয়েন্টিতে অস্থায়ীভাবে নেতৃত্ব দেবেন চামু চিবাবা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 05:36 AM
Updated : 8 Jan 2020, 05:36 AM

হারারেতে মঙ্গলবার বোর্ড মিটিংয়ের পর এক বিবৃতিতে নতুন অধিনায়ক নির্বাচনের ঘোষণা দেয় জিম্বাবুয়ে ক্রিকেট।

অভিজ্ঞ উইলিয়ামস ১০ টেস্টের সঙ্গে খেলেছেন ১৩১ ওয়ানডে ও ৩৮টি টি-টোয়েন্টি। আন্তর্জাতিক ক্রিকেটে দলকে এর আগেও নেতৃত্ব দিয়েছেন বাঁহাতি এই অলরাউন্ডার।

লম্বা সময় জিম্বাবুয়েকে নেতৃত্ব দেওয়ার পর গত সেপ্টেম্বরে বাংলাদেশে হওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পর অবসরে যান হ্যামিল্টন মাসাকাদজা। পরের মাসে সিঙ্গাপুরে হওয়া আরেকটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক ছিলেন উইলিয়ামস। নেপাল ও স্বাগতিক সিঙ্গাপুরকে হারিয়ে সিরিজ জেতে জিম্বাবুয়ে। দলের চার ম্যাচের দুটিতে ম্যান অব দা ম্যাচ হন উইলিয়ামস।

চিবাবার নেতৃত্ব পাওয়া বিস্ময় হয়েই এসেছে। এক বছরেরও বেশি সময় ধরে দেশের হয়ে কোনো ম্যাচ খেলেননি এই টপ অর্ডার ব্যাটসম্যান। ২০১৮ সালের জুলাইয়ে পাকিস্তানের বিপক্ষে খেলেন শেষ ওয়ানডে, অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি হয়ে আছে তার সবশেষ আন্তর্জাতিক ম্যাচ। এবারই প্রথম দেশকে নেতৃত্ব দেবেন তিনি। 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর দেশের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ এর দায়িত্ব পাওয়া মাসাকাদজার সুপারিশেই উইলিয়ামস ও চিবাবাকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানায় জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।

২০১৮ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিল জিম্বাবুয়ে। এ বছর ঘরের মাঠে আয়ারল্যান্ড, ভারত ও নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে তারা। বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা সফরেরও কথা রয়েছে তাদের।