টেস্টেও ফ্লেমিংকে ছাড়িয়ে চূড়ায় টেইলর

ওয়ানডের পর টেস্টেও নিউ জিল্যান্ডের সবচেয়ে বেশি রান করা ক্রিকেটার এখন রস টেইলর। সাবেক অধিনায়ক স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে তালিকার চূড়ায় উঠেছেন এই মিডল অর্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2020, 10:07 AM
Updated : 6 Jan 2020, 11:37 AM

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে এই কীর্তি গড়েন টেইলর। ১৮৯ ইনিংসে ফ্লেমিংয়ের রান ৭ হাজার ১৭২। ১৭৫ ইনিংস খেলে তাকে পেরিয়ে গেলেন টেইলর, তার রান এখন ৭ হাজার ১৭৪।

ফ্লেমিংকে ছাড়াতে এদিন ২১ রান করতে হতো টেইলরকে। ন্যাথান লায়নের বলে দৌড়ে তিন রান নিয়ে তা পেরিয়ে যান তিনি। রেকর্ড গড়ার পর আর এক রান করে বোল্ড হয়ে যান প্যাট কামিন্সের বলে। ম্যাচে ২৭৯ রানে হেরে সিরিজে হোয়াইটওয়াশড হয় কিউইরা।

এই ইনিংসের মতো সিরিজটাও ভালো কাটেনি টেইলরের। পার্থে প্রথম টেস্টে ৮০ রান করার পরও সিরিজে তার মোট রান ২৫.৩৩ গড়ে ১৫২। সিরিজে নিউ জিল্যান্ডের হয়ে যা দ্বিতীয় সর্বোচ্চ।

আগামী ফেব্রুয়ারিতে ওয়েলিংটনে ভারতের বিপক্ষে মাঠে নামলে ১০০ টেস্ট খেলার মাইলফলক স্পর্শ করবেন টেইলর। ২০০৭ সালে জোহাসেনবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেকের পর করেছেন ১৯টি সেঞ্চুরি। নিউ জিল্যান্ডের হয়ে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল কেন উইলিয়ামসনের, ২১ টি।  

গত ফেব্রুয়ারিতে ডাবলিনে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ওয়ানডেতে ফ্লেমিংকে টপকে নিউ জিল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন টেইলর। দেশটির হয়ে ওয়ানডেতে আট হাজার রান আছে কেবল এই দুজনের।

রেকর্ড গড়ার পর আরও কয়েক বছর খেলা চালিয়ে যাওয়ার আশা প্রকাশ করেন ৩৬ ছুঁই ছুঁই টেইলর।

“কবে থামব তা এখনো ঠিক করিনি। সবাই যেমনটা বলে…তুমি নিজেই বুঝতে পারবে, কখন অবসর নিতে হবে। একবারে আমি কয়েক মাসের লক্ষ্য ঠিক করি। খুব বেশি সামনে তাকাই না, তবে সবকিছু ঠিক মতো চলছে। আশা করি, নিউ জিল্যান্ড দলের হয়ে আরও কয়েক বছর খেলব আমি।”

সাবেক সতীর্থকেঅভিনন্দন জানিয়ে টুইট করেছেন ফ্লেমিং।

“আজকের এই অর্জনের রস টেইলর অভিনন্দন তোমাকে। সিরিজটি কঠিন ছিল কিন্তু চমৎকার এই ক্যারিয়ারের জন্য তুমি গর্বিত হতে পারো...ওয়েলডান।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক