অ্যান্ডারসনের ৫ উইকেটের পর সিবলির দৃঢ়তা

সাতসকালে দ্রুত দক্ষিণ আফ্রিকার শেষ দুই উইকেট তুলে নিয়ে দলকে লিড এনে দিলেন জেমস অ্যান্ডারসন। তার রেকর্ড গড়ার দিনে ব্যাট হাতে দৃঢ়তা দেখালেন ডম সিবলি। তরুণ এই ওপেনারের ক্যারিয়ার সেরা ইনিংসে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2020, 04:37 PM
Updated : 5 Jan 2020, 04:45 PM

কেপ টাউন টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে সফরকারীদের সংগ্রহ ৪ উইকেটে ২১৮ রান। ক্যারিয়ারে প্রথম ফিফটির দেখা পাওয়া সিবলি ১৩ চারে খেলছেন ৮৫ রান নিয়ে।

নিউল্যান্ডসে রোববার ৮ উইকেটে ২১৫ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকাকে ২২৩ রানে থামিয়ে দেন অ্যান্ডারসন। আগের দিন তিন উইকেট তুলে নেওয়া এই পেসার পরপর দুই বলে বিদায় করেন কাগিসো রাবাদা ও এনরিক নরকিয়াকে।

৪০ রানে ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার অ্যান্ডারসন। একটি জায়গায় উঠেছেন নতুন চূড়ায়। টেস্টে ইংল্যান্ডের পেসারদের মধ্যে ইয়ান বোথামকে (২৭) ছাড়িয়ে ইনিংসে সবচেয়ে বেশি ২৮ বার ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি।

৪৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংল্যান্ড দ্রুত হারায় জ্যাক ক্রলিকে। সিবলি ও জো ডেনলির সাবধানী ব্যাটিংয়ে এগিয়ে যায় সফরকারীরা। থিতু হওয়া ডেনলিকে ফিরিয়ে ৭৩ রানের জুটি ভাঙেন নরকিয়া।

শতরানের জুটিতে দলকে চালকের আসনে বসান সিবলি ও জো রুট। মনে হচ্ছিল এই জুটিই পার করে দেবে দিন। শেষ বেলায় ইংলিশ অধিনায়ককে ফিরিয়ে ১১৬ রানের জুটি ভাঙেন ডোয়াইন প্রিটোরিয়াস।

৭ চারে ৯৮ বলে ৬১ রান করে ফিরেন রুট। পরের ওভারে নাইটওয়াচম্যান ডম বেসকে ফিরিয়ে দেন নরকিয়া। শেষ বেলায় দুটি উইকেট হারালেও কেপ টাউন টেস্টে সুবিধাজনক অবস্থানে আছে ইংল্যান্ডই। ৬ উইকেট হাতে নিয়ে এগিয়ে গেছে ২৬৪ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৬৯

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: (আগের দিন শেষে ২১৫/৮) ৮৯ ওভারে ২২৩ (ফিল্যান্ডার ১৭*, রাবাদা ০, নরকিয়া ৪; অ্যান্ডারসন ১৯-৬-৪০-৫, ব্রড ১৮-৪-৩৮-২, কারান ১৩-৩-৩৯-২, বেস ২৭-৩-৬২-১, স্টোকস ৯-০-৩৪-০, রুট ৩-১-৪-০)

ইংল্যান্ড ২য় ইনিংস: ৭৯ ওভারে ২১৮/৪ (ক্রলি ২৫, সিবলি ৮৫*, ডেনলি ৩১, রুট ৬১, বেস ০; রাবাদা ১৩-৩-৪১-১, ফিল্যান্ডার ১২-৬-১২-০, নরকিয়া ১৫-২-৩৬-২, প্রিটোরিয়াস ১২-৩-৩৪-১, মহারাজ ২৭-৮-৭৯-০)