অবসরে ইরফান পাঠান

আইপিএল খেলার সুযোগ হয় না কয়েক বছর ধরে, গত এক বছরে কোনো ঘরোয়া ক্রিকেটেই মেলেনি সুযোগ। আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ পা পড়েছে, সে তো কবেকার কথা! ইরফান পাঠান যে এখনও অবসর নেননি, এটিই হয়তো অনেকের ছিল অজানা। অবশেষে আনুষ্ঠানিক বিদায়ের ঘোষণাও দিলেন ভারতের বাঁহাতি পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2020, 01:15 PM
Updated : 4 Jan 2020, 02:00 PM

২০০৩ সালে অস্ট্রেলিয়া সফরের অ্যাডিলেইড টেস্টে মাত্র ১৯ বছর বয়সে অভিষেকের পর সুইং বোলিংয়ে ক্যারিয়ারের শুরুতে আলো ছড়ান ইরফান। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের তৃতীয় ওভারে আউট করেছিলেন ম্যাথু হেইডেনকে।

২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে গড়েন টেস্ট ম্যাচের প্রথম ওভারে হ্যাটট্রিকের কীর্তি। ২৯ টেস্টে ১০০ উইকেট পাওয়ার পাশাপাশি ব্যাট হাতেও তার পরিসংখ্যানটা মন্দ নয়। এক সেঞ্চুরি ও ছয় ফিফটিতে করেছেন ১ হাজার ১০৫ রান। শেষ টেস্ট খেলেন ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৮ সালে।

২০০৪ সালে অভিষেক হয় ওয়ানডে ক্রিকেটে। ১২০ ম্যাচে ১৭৩ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে করেছেন ১ হাজার ৫৪৪ রান। আন্তর্জাতিক ক্রিকেটে ইরফানের সেরা অর্জন টি-টোয়েন্টিতে। ২০০৭ সালে ভারতের বিশ্বকাপ জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। ফাইনালে ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ৩ উইকেট নিয়ে হয়েছিলেন ম্যাচ সেরা।

রঙিন পোশাকে দেশের হয়ে ইরফান শেষ খেলেন ২০১২ সালে, টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর থেকে ঘরোয়া ক্রিকেট খেলে যাওয়া ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার ২০১৬ সালের পর থেকে আইপিএলে আর সুযোগ পাননি।

ঘরোয়া ক্রিকেটে শেষ দিকে খেলছিলেন জম্মু ও কাশ্মীরের হয়ে। টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলী ট্রফিতে গত ২৭ ফেব্রুয়ারির ম্যাচটি হয়ে থাকল তার সবশেষ ম্যাচ।