৪ দিনের টেস্টের বিপক্ষে কোহলি

২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে বাধ্যতামূলক হতে পারে চার দিনের টেস্ট। তবে এই প্রস্তাবে সায় নেই বিরাট কোহলির। ভারত অধিনায়কের মতে, বেশি পরীক্ষা-নিরীক্ষা এই সংস্করণের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2020, 01:09 PM
Updated : 4 Jan 2020, 01:52 PM

চার দিনের টেস্টের ব্যাপারে ইংল্যান্ড অধিনায়ক জো রুট ‘পরীক্ষা করে দেখা যেতে পারে’ বলে মত দিয়েছেন। তবে ন্যাথান লায়ন, গ্লেন ম্যাকগ্রা এর বিপক্ষে মত দিয়েছেন। কোহলি সরাসরি এর বিপক্ষে নিজের অবস্থান জানিয়েছেন। ব্যাখ্যা করেছেন তার কারণও।

“চার দিনের টেস্ট? দেখুন, আমি এর সমর্থক নই। আমার মনে হয়, অভিপ্রায়টা ঠিক হবে না। এরপর তিন দিনের টেস্টের কথা বলা হবে। শেষটা কোথায়? এরপর টেস্ট ক্রিকেট বিলীন হয়ে যাওয়ার কথা বলা হবে। আমি কোনোভাবেই এতে সায় দিচ্ছি না।”

“আমার মনে হয় না, খেলাটার শুদ্ধতম সংস্করণের প্রতি সুবিচার করা হবে এতে। প্রাথমিকভাবে ক্রিকেট যেভাবে শুরু হয়েছিল, পাঁচ দিনের টেস্ট ম্যাচই আন্তর্জাতিক পর্যায়ের চূড়ান্ত পরীক্ষা। আমার মতে, এটি বদলানো উচিত নয়।”

২০১৮ সালে ইংল্যান্ডের ১০০ বলের টুর্নামেন্ট নিয়েও উদ্বেগের কথা জানিয়েছিলেন কোহলি। সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান মনে করেন, ক্রিকেটে সর্বোচ্চ যে পরিবর্তন হতে পারে সেটা কেবল দিবারাত্রির টেস্টকে ঘিরে।

শুরুতে দিবা-রাত্রির টেস্ট খেলতে অনীহা ছিল ভারতের। ২০১৮ সালে অস্ট্রেলিয়া সফরে গোলাপি বলে ম্যাচ খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল তারা। গত বছর প্রথমবারের মতো দিন-রাতের টেস্ট খেলে দলটি, কলকাতায় বাংলাদেশের বিপক্ষে। গত নভেম্বরের এই ম্যাচ ব্যাপক সাড়া ফেলেছিল দর্শকদের মধ্যে।

ভারত অধিনায়ক মনে করেন, টেস্ট ক্রিকেটের বাণিজ্যিকীকরণের পথে দিবা-রাত্রির টেস্ট একটি ধাপ হতে পারে। তবে এটা নিয়েও খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার বিপক্ষে তিনি।

ক্যালেন্ডারে বাড়তি সময় পেতে চলতি বছর চার দিনের ম্যাচের ব্যাপারটি আনুষ্ঠানিকভাবে বিবেচনা করতে পারে আইসিসি।