রুট-স্টোকস-ডেনলিদের সুযোগ হাতছাড়া

প্রথম সাত ব্যাটসম্যানের ছয়জন গেলেন দুই অঙ্কে। পাঁচজন ছাড়ালেন ত্রিশ। তারপরও প্রথম ইনিংসে আড়াইশ রানের আগে গুটিয়ে যেতে বসেছিল ইংল্যান্ড। জো রুট, বেন স্টোকস ও জো ডেনলিদের সুযোগ হাতছাড়া করার দিনে দলকে টানলেন ওলি পোপ। তবে বোলারদের মিলিত অবদানে কেপ টাউন টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।   

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2020, 04:41 PM
Updated : 3 Jan 2020, 04:41 PM

নিউল্যান্ডসে শুক্রবারের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৯ উইকেটে ২৬২ রান। পোপ ৫৬ ও জেমস অ্যান্ডারসন ৩ রানে ব্যাট করছেন। দশম উইকেট জুটি এরই মধ্যে যোগ করেছে ২৮ রান।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ইংল্যান্ড। ওয়ার্ম-আপের সময় ফুটবল খেলতে গিয়ে সিরিজ থেকে ছিটকে যাওয়া ররি বার্নসের জায়গায় খেলতে নামা জ্যাক ক্রলি ফিরেন কট বিহাইন্ড হয়।

ডম সিবলি ও ডেনলির ব্যাটে শুরুর ধাক্কা সামাল দেয় ইংল্যান্ড। খোঁচা মেরে সম্ভাবনাময় ইনিংসের ইতি টানেন সিবলি। এই ওপেনার ৭ চারে ফিরেন ৩৪ রান করে।

জীবন পেয়েও কাজে লাগাতে পারেননি রুট। আনরিক নরকিয়ার বলে কট বিহাইন্ড হয়ে বিদায় নেন ইংলিশ অধিনায়ক। পাঁচ চারে তার রান ৩৫।

সাবধানী ব্যাটিংয়ে এক প্রান্ত আগলে রাখা ডেনলিকে বোল্ড করে থামান কেশভ মহারাজ। ১২৭ রানে প্রথম চার ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া ইংল্যান্ড প্রতিরোধ গড়ে পোপ ও স্টোকসের ব্যাটে।

ফিফটির কাছে গিয়ে নিজের উইকেট ছুড়ে আসেন স্টোকস। ভাঙে আরেকটি সম্ভাবনাময় জুটি। নরকিয়ার বলে কাভারে সহজ ক্যাচ মুঠোয় জমান ডিন এলগার।

ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্রুত রান তোলা জস বাটলার যেতে পারেননি বেশি দূর। স্যাম কারান, ডম বেস ও স্টুয়ার্ট ব্রডের দ্রুত বিদায়ে আড়াইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে যায় ইংল্যান্ড।

প্রথম দিনেই গুটিয়ে যাওয়া থেকে দলকে রক্ষা করেছেন পোপ ও অ্যান্ডারসন। ভাগ্য সঙ্গে ছিল ৭ চারে ১৩২ বলে ৫৬ রান করা পোপের। দিনের দ্বিতীয় শেষ ওভারে ক্যাচ দিয়েও ‘নো’ বলের জন্য বেঁচে গেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার চার পেসার ডোয়াইন প্রিটোরিয়াস, ফিল্যান্ডার, নরকিয়া ও কাগিসো রাবাদা নিয়েছেন দুটি করে উইকেট।  

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৮৮ ওভারে ২৬২/৯ (ক্রলি ৪, সিবলি ৩৪, ডেনলি ৩৮, রুট ৩৫, স্টোকস ৪৭, পোপ ৫৬*, বাটলার ২৯, কারান ৯, বেস ০, ব্রড ১, অ্যান্ডারসন ৩*; ফিল্যান্ডার ১৬-৩-৪৬-২, রাবাদা ১৮-৩-৬৩-২, নরকিয়া ১৭-২-৫৪-২, মহারাজ ২৭-৬-৬৮-১, প্রিটোরিয়াস ১১-৫-২৬-২)