বদলি কিপার জাকেরের রেকর্ড

ছিলেন না একাদশে, তবুও ঢুকে গেলেন রেকর্ড বইয়ে। এনামুল হকের অনুপস্থিতিতে উইকেটের পেছনে দাঁড়িয়ে বিপিএলে এক ম্যাচে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড গড়লেন জাকের আলী। ধরলেন ছয়টি ক্যাচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 04:05 PM
Updated : 30 Dec 2019, 04:45 PM

২০১৬ সালের ১৭ নভেম্বর টুর্নামেন্টে প্রথম কিপার হিসেবে পাঁচ ডিসমিসালের কীর্তি গড়েছিলেন মোহাম্মদ শাহজাদ। বরিশাল বুলসের বিপক্ষে চট্টগ্রামে দুই ক্যাচ নিয়েছিলেন রংপুর রাইডার্সের এই কিপার, করেছিলেন তিনটি স্টাম্পড।

সেই আসরেই ২৮ নভেম্বর পাঁচ ডিসমিসাল করে আফগান কিপারের পাশে বসেন উমর আকমল। চিটাগং কিংসের এই পাকিস্তানী কিপার ঢাকায় রংপুরের দুটি ক্যাচ নেন, সঙ্গে করেন তিনটি স্টাম্পড।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে মুশফিকুর রহিম, এনামুল ও রনি তালুকদারের সর্বোচ্চ চারটি করে ডিসমিসাল ছিল। এবার সবাইকে ছাড়িয়ে গেলেন জাকের, এই টুর্নামেন্টে যিনি খেলছেন মূলত একজন ব্যাটসম্যান হিসেবে।

বিপিএলে সর্বোচ্চ চারটি ক্যাচ ধরেছিলেন বরিশাল বুলসের কিপার রনি।

ওয়াহাব রিয়াজের প্রথম ওভারে লিটন দাস, অলক কাপালী ও শোয়েব মালিকের ক্যাচ গ্লাভসে জমান জাকের।

লুক রিসের বলে পরে নেন আফিফ হোসেনের ক্যাচ। হাসান মাহমুদের বলে আন্দ্রে রাসেলের ক্যাচ গ্লাভসে নিয়ে শাহজাদ ও আকমলের পাশে বসেন। পরে ওয়াহাবের বলে নাহিদুল ইসলামের ক্যাচ নিয়ে গড়েন ইতিহাস।

টি-টোয়েন্টি ক্রিকেটে জাকেরের চেয়ে বেশি ডিসমিসাল আছে কেবল উপুল ফার্নান্দোর। ২০০৫ সালে কলম্বোয় মুরস স্পোর্টস ক্লাবের বিপক্ষে লঙ্কান ক্রিকেট ক্লাবের হয়ে সাতটি ক্যাচ নিয়েছিলেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক