অবসরের ঘোষণা সিডলের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার পেসার পিটার সিডল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2019, 10:09 AM
Updated : 29 Dec 2019, 10:15 AM

নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া দলে ছিলেন সিডল। প্রথম দুই টেস্টে অবশ্য একাদশে জায়গা পাননি। সিডনিতে সিরিজের শেষ টেস্টের জন্য লেগ স্পিনার মিচেল সোয়েপসনকে দলে নেওয়ার কথা গত সপ্তাহে জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া। আর বিগ ব্যাশে খেলার সুযোগ করে দিতে মেলবোর্ন টেস্টের পর দল থেকে সিডলকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়।

রোববার মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন সকালে সতীর্থদের নিজের সিদ্ধান্তের কথা জানান ৩৫ বছর বয়সী সিডল। ফলে গত সেপ্টেম্বরে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজের শেষ টেস্টটিই হয়ে রইল তার ক্যারিয়ারের শেষ ম্যাচ।

১১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে জাতীয় দলে খুব লম্বা সময়ের জন্য নিয়মিত হতে পারেননি। তবে ঘরোয়া ক্রিকেটে ছিলেন নিজের সময়ের অন্যতম সেরাদের একজন। ৬৭ টেস্টে ৩০.৬৬ গড়ে ২২১ উইকেট নেওয়া ডানহাতি পেসার রঙিন পোশাকে অবশ্য খুব বেশি সুযোগ পাননি। ২০ ওয়ানডেতে ১৭ উইকেট নেওয়ার পাশাপাশি দুই টি-টোয়েন্টিতে পেয়েছেন ৩ উইকেট।

২০০৮ সালে মোহালিতে নিজের অভিষেক টেস্টে আউট করেছিলেন শচিন টেন্ডুলকারকে। এরপর থেকে ২০১৪ সাল পর্যন্ত টেস্ট দলে সুযোগ পেয়েছেন নিয়মিতই। পরে চোট আর অধারাবাহিক ফর্ম মিলিয়ে বাকিটা সময়ে ছিলেন আসা-যাওয়ার মাঝে।

২০১০ সালে ব্রিজবেনে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে জন্মদিনে হ্যাটট্রিক করার কীর্তি গড়েছিলেন সিডল। সেদিন ৫৪ রান খরচায় নিয়েছিলেন ৬ উইকেট। সেটাই টেস্ট ক্যারিয়ারে তার সেরা বোলিং রেকর্ড। ব্যাট হাতে টেস্টে দুটি ফিফটিও আছে তার।