৪৪ ইনিংস পর বিপিএলে সৌম্যর ফিফটি

বিপিএলে সবশেষ কবে ফিফটি পেয়েছিলেন? সৌম্য সরকার নিজেও মনে করতে পারবেন কিনা সন্দেহ। খুঁজে পেতে যেতে হলো সেই চার বছর পেছনে। প্রথম ফিফটির পর দীর্ঘ খরা কাটিয়ে অবশেষে বিপিএলে আরেকবার পঞ্চাশের স্বাদ পেলেন সৌম্য।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2019, 12:13 PM
Updated : 28 Dec 2019, 01:22 PM

বিপিএলে শনিবার কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে রাজশাহী রয়্যালসের বিপক্ষে ৪৮ বলে ৮৮ রানের অপরাজিত ইনিংস খেলেন সৌম্য। অবিশ্বাস্য হলেও সত্যি, বিপিএলে ৫৮ ম্যাচ খেলে সৌম্যর এটি মাত্র দ্বিতীয় ফিফটি।

টি-টোয়েন্টিতে ফিফটিই সবসময় জরুরি নয়। পরিস্থিতির বিবেচনায় পঞ্চাশের নিচেও অনেক কার্যকর ইনিংস থাকতে পারে। তবে তার মানের একজন ব্যাটসম্যানের জন্য এই দীর্ঘ খরা বিস্ময়কর।

২০১৫ বিপিএলে চিটাগং ভাইকিংসের বিপক্ষে চট্টগ্রামে রংপুর রাইডার্সের হয়ে ৫৮ রানের ইনিংস খেলেছিলেন সৌম্য। বিপিএলে সেটি ছিল তার প্রথম ফিফটি। শনিবারের আগে তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোরও।

সৌম্যর টি-টোয়েন্টি ক্যারিয়ারের চিত্রও অনেকটা ফুটে ওঠে এই তথ্যে। এই ম্যাচের আগের ১১৭ ইনিংসে কখনোই ছুঁতে পারেননি ৬০ রানও। ফিফটিই ছিল আগে কেবল ৫টি।

২০১৩ বিজয় দিবস টি-টোয়েন্টিতে আবাহনীর হয়ে পরপর দুই ম্যাচে ৫৫ ও ৫২ রানের দুটি ইনিংস খেলেছিলেন সৌম্য। এরপর ২০১৫ বিপিএলের ওই ফিফটি।

বাংলাদেশ জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪৬ ইনিংসে ফিফটি করেছেন কেবল একটি; গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে ৫১। গত বছরই অগাস্টে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফরে আইরিশদের ‘এ’ দলের বিপক্ষে করেছিলেন ৫২।

এবারের বিপিএলে প্রথম তিন ম্যাচে ২৫ পেরিয়েছেন। কিন্তু যেতে পারেননি পঞ্চাশ পর্যন্ত। তার পুরো ক্যারিয়ারের গল্পই এটি। অনেক সম্ভাবনাময় ইনিংসের অপমৃত্য হয়েছে নিজের ভুলেই। এবারের ফিফটির পর আরেকটির জন্য অপেক্ষা কত দিনের, কে জানে!

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক